২৫শে সেপ্টেম্বর, ২০১৭ ইং || সোমবার||

দেড় মাস যাবৎ বুদ্বুদ আকারে পানি বের হওয়া নিয়ে নানা রহস্য

About The Author

জাহাঙ্গীর আলম, গাজীপুর
গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক ইউনিয়নের কাচারস এলাকায় সালাম সরকারের বাড়ির পাশে একটি বিলের ধারে গাছের নিচ থেকে বুদ্বুদ আকারে পানি বের হওয়া নিয়ে নানা রহস্যের সৃষ্টি হয়েছে। এ ঘটনায় কাচারসসহ আশপাশের এলাকায় ওই স্থানে প্রাকৃতিক গ্যাসের খনি বের হয়ে বলে গুঞ্জন উঠেছে। উপজেলাজুড়ে এ গুজব ছড়িয়ে পড়ায় এ নিয়ে এলাকায় নানা কৌশঝহল দেখা দিয়েছে।
উপজেলার বিভিন্ন এলাকার লোকজন ওই পানি দেখার জন্য ওই বিলের ধারে ফভড় জমাচ্ছেন। কি কারণে ওই পানিতে বুদবুদ করছে কেউ তার উত্তর খুঁজে পাচ্ছে না। ফলে রহস্যঘেরা পানি নিয়ে এলাকাবাসীর মধ্যে বাড়ছে জানার আগ্রহ।
কাচারস এলাকার বাসিন্দা যুবলীগ নেতা জসিম আহম্মেদ বলেন, বেশ কয়েক দিন ধরে ওই স্থানে বুদ বুদ করে পানি বের হচ্ছে। সবাই জানতে চায় ঘটনা কি। কিন্তু কেউ বলতে পারছেনা কেন বুদ বুদ করে পানি বের হয়। আমরা এলাকাবাসী আতংতিক না তবে রহস্য জানতে আগ্রহী।
সরজমিনে ওই এলাকায় গিয়ে দেখা যায়, গ্রামের পশ্চিম পাশে কালিয়াদহ বিলের পানি এসে ওই বিলে ভরে গেছে। সেখানে বিলের ধারে নানা জাতের বিভিন্ন গাছ রয়েছে। ওই গ্রামের আনছের আলীর বাড়ির নামায় ওই গাছের নিচে পানি বুদবুদ আকারে বের হচ্ছে। ওই এলাকার লোকজন ভেবেছিল গ্যাস বের হচ্ছে। এ জন্য ওই বুদবুদের আশপাশে আগুন দিয়েও পরীক্ষা করা হয়েছে কোন গ্যাসের লক্ষণ পাওয়া যায়নি।  তা হলে ওই স্থানে কেন বুদবুদ করে প্রতিদিন পানি বের হচ্ছে। এ প্রশ্নের উওর কারো জানা নেই। এলাকায় আতংক না ছড়ালেও রহস্য নিয়ে নানা গুঞ্জন চলছে। প্রায় দেড় মাস ধরে ওই বুদবুদ করে পানি বের হচ্ছে।
কাচারস গ্রামের বাসিন্দা আব্দুস সালাম সরকার বলেন, বাড়ির পশ্চিম পাশে বিলের ধারে গাছের নিচে বেশ কিছু দিন ধরে বুদবুদ করে পানি বের হচ্ছে। পানি নিচ থেকে বলকাইয়া বের হচ্ছে। আমরা প্রথম ভেবেছিলাম গ্যাস বের হচ্ছে। এখন দেখি গ্যাসও না তবে কি বুছতে পারছি না। পরীক্ষা-নিরিক্ষার দাবি জানান তিনি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ব বিভাগের সাবেক ছাত্র সিকদার জহিরুল ইসলাম জয় বলেন, যে কোন ধরনের গ্যাস তৈল বা খনিজদ্রব্য থাকলে পানি থেকে বুদবুদ বের হতে পারে। ওই স্থানে পরীক্ষা-নিরীক্ষা করলে মূল বিষয়টি জানা যাবে।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

দৈনিক ডেসটিনি অনলাইনে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি