,



বঙ্গোপসাগরে লঘুচাপ, বৃষ্টির আভাস

ডেসটিনি অনলাইন:

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ বিরাজ করছে, যার বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ফলে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। মঙ্গলবার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আজ (মঙ্গলবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সারাদেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ ছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

গতকাল (সোমবার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ড ৩২.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৩.৮ ডিগ্রি সেলসিয়াস। আজ (মঙ্গলবার) ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৬টা ১৩ মিনিটে। সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৫টা ১৩ মিনিটে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল, সেটি শ্রীলঙ্কার দিকে চলে গেছে। ওখান থেকে কিছু মেঘ আমাদের দিকে আসায় তাপমাত্রা কিছুটা বেড়ে গেছে। এ কারণেই এই সময়ে স্বাভাবিকের তুলনায় বেশি গরম অনুভূত হচ্ছে।’

এই আবহাওয়াবিদ বলেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সারাদেশেই হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ওই বৃষ্টিটা কেটে গেলে তাপমাত্রা কিছুটা কমতে শুরু করবে। এর কয়েকদিন পরে আবারও একটা বৃষ্টি আসতে পারে। এর পরেই শীত আসতে শুরু করবে।

বজলুর রশিদ বলেন, বরাবরের মতো এবারও শীত প্রথম অনুভূত হবে উত্তরবঙ্গের জেলাগুলোতে। রাজধানীবাসী এই আমেজ পেতে পারে চলতি মাসের শেষের দিকে।

গত দুই বছর ধরেই আবহাওয়ার আচরণ অনেকটা অস্বাভাবিক। এবার শীত মৌসুম কেমন হবে, এমন প্রশ্নে আবহাওয়াবিদরা বলেছেন, এই প্রশ্নের জবাব পেতে আরও কিছুটা সময় লাগতে পারে।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটেগরির আরো সংবাদ