বুধবার, অক্টোবর ১৭, ২০১৮ | ১, কার্তিক, ১৪২৫
 / তথ্য ও প্রযুক্তি / ফাইভ-জি সেবার পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধন
ডেসটিনি অনলাইন :
Published : Wednesday, 25 July, 2018 at 3:00 PM, Count : 167
সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সেবা ফোরজি চালুর পর দেশে ফাইভ-জি সেবার পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। আজ বুধবার (২৫ জুলাই) বেলা ১১টার দিকে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ফাইভ-জি নেটওয়ার্ক সেবার উদ্বোধন করেন তিনি।



আন্তর্জাতিক টেলিকম সংস্থা হুয়াওয়ে ও  দেশে মোবাইল ফোন অপারেটর প্রতিষ্ঠান রবির সহযোগিতায় সরকার ফাইভজির এই পরীক্ষামূলক সম্প্রচারে কাজ করছে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়া উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যামসুন্দর সিকদার, রবির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ, হুয়াওয়ের সাউথইস্ট এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট জেমস উ এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের সিইও ঝ্যাং জেং জুন।

অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয় বলেন, ডিজিটাল বাংলাদেশ এবং ভিশন-২০২১" নিয়ে ১০ বছর আগে নির্বাচন করে আমরা ক্ষমতায় আসি। আর আজ আমরা তা বাস্তবায়ন করেছি। আমরা ইন্টারনেটের দাম ৯৯% পর্যন্ত কমিয়েছি। আগে ১জিবি ব্রডব্যান্ডের দাম হাজার ডলারের উপরে ছিল। আর আজ আমরা ইন্টারনেটে সবথেকে কম খরচে দেশ।

এসময় বাংলাদেশে ইন্টারনেটের গতির উন্নয়ন সম্পর্কে জয় বলেন, যুক্তরাষ্ট্রে আমার বাসায় ইন্টারনেটের গতি ১জিবি। সেটাই আমার কাছে অনেক মনে হতো। আর আজ ৫জি ব্যবহার করতে গিয়ে গতি পেলাম ৪জিবি`র ওপরে৷ এটা আমাদের সরকারের সাফল্য। জয় বলেন, আমি নিজে একজন টেকি। তাই সর্বশেষ প্রযুক্তি নিয়ে আমার আগ্রহ থাকে। সে কারণেই ফোর-জি চালুর পর আমি ৫-জি নিয়ে কাজ শুরু করেছি।

আগামী নির্বাচনে আবারও আওয়ামী লীগকে ভোট দিয়ে ক্ষমতায় আনা তাগিদ দিয়ে জয় বলেন, ২০০৮ এর নর্বাচনে জিতে আমরা ৩-জি চালু করেছি। আর তখন আমাদের অঙ্গীকার ছিল ৪-জি চালু করার। এবার আমাদের অঙ্গীকার যে, আমরা যদি আগামীবার ক্ষমতায় আসতে পারি তবে দেশে ৫-জি চালু করব।

গত ফেব্রুয়ারিতে আনুষ্ঠানিকভাবে ফোর জি সেবা চালু হয়। চার মোবাইল ফোন অপারেটরকে ফোর-জি সেবার লাইসেন্স দেওয়ার মাধ্যমে দেশে এ সেবার যাত্রা শুরু হয়। এখন দেশের বিভিন্ন স্থানে উচ্চগতির এই সেবা সুবিধা নিতে পারছেন গ্রাহকরা।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162