বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮ | ২৯, অগ্রহায়ণ, ১৪২৫
 / জাতীয় / ঈদুল আযহায় গরুর চামড়া ৫০ টাকা, খাসি ২০
নিজস্ব প্রতিবেদক, ডেসটিনি অনলাইন :
Published : Thursday, 9 August, 2018 at 5:21 PM, Update: 09.08.2018 5:34:56 PM, Count : 355
ছবি- ইন্টারনেট

ছবি- ইন্টারনেট

আসন্ন পবিত্র ইদ-উল-আযহাকে সামনে রেখে কোরবানির পশুর চামড়ার নতুন দাম নির্ধারণ করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এবছর ঢাকার অভ্যন্তরে লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ৪৫-৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫-৪০ টাকা। এছাড়া প্রতি বর্গফুট খাঁসির চামড়ার দাম ১৮-২০ টাকা ও বকরির চামড়া ১৩-১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৯ আগস্ট) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে চামড়া ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ  এ তথ্য জানান।



গত বছরের নির্ধারিত দামের তুলনায় এবার কমেছে চামড়ার দাম। গতবছর রাজধানীতে লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ছিল ৫০ থেকে ৫৫ টাকা। ঢাকার বাইরে সারাদেশে যা ছিল ৪০ থেকে ৪৫ টাকা। আর প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম ২০ থেকে ২২ এবং বকরির দাম ছিল ১৫ থেকে ১৭ টাকা ছিল।


চামড়ার দাম নির্ধারণ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, আন্তর্জাতিক বাজারে চামড়ার দাম কম। আর সাভারকে আমরা এখনও স্বয়ংসম্পূর্ণ ভাবে গড়ে তুলতে পারিনি। সব কিছু ঠিক থাকলেও গত বছর চামড়া রপ্তানি ১২ শতাংশ কম হয়েছে। তাই চামড়ার মূল্য পাঁচ টাকা কমানো হয়েছে যা তেমন বেশি কিছু নয়।


এসময় তিনি আরও বলেন, ব্যবসায়ীরা দাম পরিবর্তনে মত দিয়েছে। তারা দাম বাড়ানোর বিষযে অপারগতা প্রকাশ করেছে। তারা যদি চামড়া কিনতে না পারে তাহলে আমরা তো চামড়া বিক্রি করতে পারব না। এজন্য আমরা বাস্তবসম্মত সিদ্ধান্ত নিয়েছি। এবিষয়ে এখন তারা জাচাইবাছাই করে সঠিকভাবে মূল্যয়ন করে তা বাস্তবায়ন করবেন।

উল্লেখ্য, এ বছর চাঁদ দেখার উপর ভিত্তি করে আগামী ২২ বা ২৩ আগস্ট উদযাপিত হবে পবিত্র ঈদ-উল-আযহা। ১২ আগস্ট জিলহজ মাসের চাঁদ উঠলে ২২ আগস্ট বাংলাদেশের মুসলমানরা পালন করবেন ঈদ। আর যদি ১২ আগস্ট চাঁদ না দেখা গেলে ঈদ হবে ২৩ আগস্ট বাংলাদেশে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162