রবিবার, নভেম্বর ১৮, ২০১৮ | ৪, অগ্রহায়ণ, ১৪২৫
 / তথ্য ও প্রযুক্তি / প্রকাশ্যে আসলো অদৃশ্য হওয়ার মন্ত্র!
তথ্য ও প্রযুক্তি ডেস্ক, ডেসটিনি অনলাইন :
Published : Thursday, 16 August, 2018 at 7:08 PM, Count : 414
প্রকাশ্যে আসলো অদৃশ্য হওয়ার মন্ত্র!

প্রকাশ্যে আসলো অদৃশ্য হওয়ার মন্ত্র!

আধুনিকতার এই যুগে অসম্ভব বলে কোন কিছুই নেই। সবকিছুই সম্ভব। এযুগের গবেষকরা দীর্ঘদিন যাবৎ গবেষণা করছে কিভাবে অদৃশ্য হওয়া যায়। দীর্ঘি দিন যাবৎ আলোর কারসাজির মাধ্যমে কোন কিছু অদৃশ্য করার-ই চেষ্টা করছিল গবেষকরা।

সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যমে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনে জানানো হয়েছে, অদৃশ্য হওয়ার গবেষণায় কানাডাবাসীর এক বিজ্ঞানী হোসে আজানা ও তার টিম বেশ দূর এগিয়ে গিয়েছেন।

তিনি গণমাধ্যমকে জানিয়েছেন, বস্তুকে তার গায়ের আলোর প্রতিফলন থেকেই মূলত আমরা দেখতে পাই।

দীর্ঘ গবেষণায় তারা এটাই করতে চেয়েছেন, আলো যেন কোন বস্তু থেকে প্রতিফলিত হয়ে পুনরায় ফিরে না এসে ভেদ করে অন্যত্র চলে যায়। ঠিক এমনই আচ্ছাদন তৈরি করতে চাইছেন, যা কোন ত্রিমাত্রিক বস্তুর ওপরে চাপা দিলেই পূর্ণ হবে তাদের উদ্দেশ্য।

আজানা জানায়, সবুজ রংয়ের কোন বস্তুকে অদৃশ্য করার জন্য বস্তুকে আচ্ছাদন আলোকে প্রথমেই পরিণত করবে নীল রঙে। যেন বস্তুকে ভেদ করে তা চলে যায়। পরে আবার তা পরিণত হবে সেই আগের সবুজ রঙে। সংশ্লিষ্ট বিজ্ঞানীরা জানিয়েছেন, এভাবে ফাইবার অপটিক লাইন দিয়ে ডেটা ট্রান্সমিশনও অনেক সহজ হবে।

এছাড়াও গবেষক দলের সদস্য লুইস রোমেরো কোর্টেস এ প্রসঙ্গে জানিয়েছেন, তাদের মূল উদ্দেশ্য আলোকে বস্তুর মধ্য দিয়ে চালনা করানো। আর এতে তারা প্রায় সফলতার সামনে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162