রবিবার, নভেম্বর ১৮, ২০১৮ | ৪, অগ্রহায়ণ, ১৪২৫
 / শেয়ার বাজার ও বাণিজ্য / ঈদের ছুটিতে পর্যাপ্ত টাকা ও নিরাপত্তা থাকছে বুথে
নিজস্ব প্রতিবেদক, ঢাকা।।ডেসটিনি অনলাইন :
Published : Sunday, 19 August, 2018 at 5:53 PM, Update: 19.08.2018 6:30:35 PM, Count : 163
ঈদের ছুটিতে পর্যাপ্ত টাকা ও নিরাপত্তা থাকছে বুথে

ঈদের ছুটিতে পর্যাপ্ত টাকা ও নিরাপত্তা থাকছে বুথে

দুই দিন পরই পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। আর এমতবস্থায় ঈদের ছুটিতে ব্যাংকের এটিএম বুথে পর্যাপ্ত পরিমাণ টাকা সরবরাহের জন্য নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ ব্যাংক। সেই সঙ্গে এটিএম বুথ, পয়েন্ট অব সেল (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে, মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিসের (এমএফএস) সকল মাধ্যমকে নিরবচ্ছিন্ন লেনদেনের ক্ষেত্রে নির্দেশনা দেয়া হয়েছে।

আজ রোববার (১৯ আগস্ট) দেশের সকল তফসিলি ব্যাংকের পরিচালক ও প্রধান নির্বাহীদের নিকট বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ বিষয়ে একটি নির্দেশনা পাঠিয়েছে।

পাঠানো ওই নির্দেশনায় বলা হয়েছে, এটিএম বুথে সর্বদা এটিএম সেবা নিশ্চিত করতে হবে। যদি বুথে কোন ধরণের কারিগরি সমস্যা দেখা দেয় তাহলে তা যথাসম্ভব দ্রুত সমাধান করতে হবে। বুথে যথেষ্ট পরিমাণ টাকা সরবরাহ সহ সর্বদা পাহারাদার মোতায়েন ও পাহারাদারদের সতর্কতার সাথে অবস্থানসহ অন্যান্য সকল নিরাপত্তা নিশ্চিত করার জন্যও নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নির্দেশনায় বলা হয়েছে, পয়েন্ট অব সেলের (পিওিএস) ক্ষেত্রে সর্বদা পিওএস সেবা নিশ্চিত করাসহ জাল-জালিয়াতি বন্ধে মার্চেন্ট ও গ্রাহকদের সচেতন করার জন্য বলা হয়েছে। এছাড়াও বলা হয়েছে, ই-পেমেন্ট গেটওয়ের ক্ষেত্রে কার্ডভিত্তিক ‘কার্ড নট প্রেজেন্ট’ লেনদেনের ক্ষেত্রে টু-ফ্যাক্টর অথেনটিকেশন সিস্টেম (টু এফএ) ব্যবস্থা চালু রাখতে হবে।

বাংলাদেশ ব্যাংকের ওই নির্দেশনায় বলা হয়েছে, মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস (এমএফএস) প্রদানকারী সব ব্যাংক এবং তাদের সাবসিডিয়ারি কোম্পানিকে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে হবে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162