রবিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৮ | ৮, আশ্বিন, ১৪২৫
 / স্বাস্থ্য / ভয়ানক ডেঙ্গু রোগের লক্ষণ
স্বাস্থ্য ডেস্ক, ডেসটিনি অনলাইন :
Published : Tuesday, 4 September, 2018 at 6:03 PM, Update: 04.09.2018 6:06:35 PM, Count : 120
ভয়ানক ডেঙ্গু রোগের লক্ষণ

ভয়ানক ডেঙ্গু রোগের লক্ষণ

বর্তমান বিশ্বে প্রতিবছর লাখো লাখো মানুষ মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্ত হচ্ছে। লক্ষ্য করলে দেখা যায় এ রোগের প্রাদুর্ভাব সাধারণ দক্ষিণপূর্ব এশিয়া এবং প্রশান্তমহাসাগরীয় দ্বীপ এলাকায় বেশি। সম্প্রতি সময়ে রাজধানীতেও এই ডেঙ্গু রোগের প্রকোপ দেখা যাচ্ছে।

চলুন তাহলে জেনে নেয়া যাক ডেঙ্গু হওয়ার আগে কিংবা রোগ হওয়ার সময় যেসব লক্ষণ দেখা যায়-

উচ্চমাত্রার জ্বর :
যদি মনে করেন ডেঙ্গু হয়েছে তাহলে অবশ্যই লক্ষ্য রাখবেন আপনার জ্বরের তাপমাত্রা কত। ডেঙ্গু হলে সর্বোচ্চ ১০৪ ডিগ্রি পর্যন্ত জ্বর উঠার সম্ভাবনা থাকে। চারদিন থেকে সাতদিন পর্যন্ত থাকার সম্ভাবনা থাকে এই জ্বরের। জ্বর হওয়ার পর তা যদি চারদিন অতিক্রম করে তাহলে অবশ্যই নিকটস্থ হাসপাতালের ডাক্তারদের শরণাপন্ন হবেন।

তীব্র মাথা ব্যাথা :
আপনি যদি ডেঙ্গু আক্রান্ত হন তাহলে তীব্র মাথা ব্যথা অনুভব হবে। সেই সঙ্গে চোখের ভেতরের দিকেও ব্যথা অনুভব করবেন। ডেঙ্গু রোগের পূর্বলক্ষণ হচ্ছে মাথাব্যথা।

শরীর ব্যথা :
হাড় ভাঙার ন্যায় ডেঙ্গু আক্রান্ত হলে শরীরে ব্যথা অনুভূতি হয়। ব্যথা সমস্ত শরীরে ছড়িয়ে পড়ে। প্রাথমিকভাবে শরীরের বিভিন্ন হাড়ের জোড়ায় জোড়ায় ব্যথা হয়, পরে তা পেশী পর্যন্ত গড়ায়। ডেঙ্গু সেরে যাওয়ার পরও এই ব্যথা অনেকদিন পর্যন্ত থেকে যায়।

র‌্যাশের দেখা :
জ্বর হওয়ার এক দিন কিংবা দুইদিনের দিন থেকে শরীরের বিভিন্ন জায়গায় লালচে র‌্যাশ দেখা যাবে। এটি স্কিন র‌্যাশ কিংবা কিছুটা অ্যালার্জি বা ঘামাচির মতো। এমনটা হলে ডেঙ্গু আক্রান্ত ব্যক্তির চোখ হলদে ও ত্বক বেশ শুষ্ক দেখাবে।

বমি বমি ভাব :
অনেক ক্ষেত্রে বমি বমি ভাব হয়। আবার মাঝে মধ্যে বমিও হয়ে থাকে। ডেঙ্গু আক্রান্ত রোগী অনেক বেশি ক্লান্তিবোধ করবে এবং তার খাদ্য খাওয়ার রুচি হারিয়ে ফেলবে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162