রবিবার, নভেম্বর ১৮, ২০১৮ | ৪, অগ্রহায়ণ, ১৪২৫
 / আইন-আদালত / হাতিরঝিল প্রকল্প থেকে নকশাবহির্ভূত স্থাপনা অপসারণের নির্দেশ
নিজস্ব প্রতিবেদক, ডেসটিনি অনলাইন :
Published : Monday, 10 September, 2018 at 4:39 PM, Count : 129
ছবি- ইন্টারনেট

ছবি- ইন্টারনেট

রাজধানীর হাতিরঝিল-বেগুনবাড়ী প্রকল্পের নকশা পরিকল্পনার (লেআউট প্ল্যান) বাইরে বাইরে থাকা স্থাপনা যা ওই এলাকায় অবৈধ ভাবে গড়ে উঠেছে সেই সব স্থাপনা সাত দিনের মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি শেষে আজ সোমবার (১০ সেপ্টেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চ রুলসহ এ আদেশ জানান। সেই সঙ্গে এ বিষয়ে রুল জারি করা হয়েছে। রুলে হাতিরঝিল-বেগুনবাড়ি প্রকল্পের লে-আউট প্ল্যানের বাইরে থাকা স্থাপনা নির্মাণ বন্ধে এবং লে-আউট প্ল্যান অনুসারে হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টকে রক্ষা করার জন্য কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।



রাজউকের চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, হাতিরঝিল থানার ওসি ও প্রজেক্ট পরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।


আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের জানান, হাজার হাজার কোটি টাকা খরচ করে সরকার হাতিরঝিল-বেগুনবাড়ী প্রকল্পের কাজ সম্পন্ন করেছে। এতে করে ঢাকার অন্যতম নান্দনিক স্থাপনায় পরিণত হয়েছে এ জায়গা। হাজার হাজার মানুষ প্রতিদিন সেখানে ভ্রমণে যায়। কিন্তু লেআউট প্ল্যানের নির্দেশনার বাইরে সেখানে কিছু অবৈধ প্রতিষ্ঠানের কার্যক্রম চলছে। এ ব্যাপারে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) নিষ্ক্রিয়। এ বিষয়ে একটি প্রতিবেদন গত ১ আগস্ট একটি গণমাধ্যমে প্রকাশিত হলে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিট করা হয়।

তিনি আরও জানান, আদেশে আদালত রাজউকের চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, হাতিরঝিল থানার ওসি ও প্রজেক্ট পরিচালককে প্রজেক্ট এলাকায় প্রতিনিয়ত মনিটরিং করার জন্য নির্দেশ দিয়েছেন। যেন কেউ লে-আউট প্ল্যান বর্হিভূত স্থাপনা করতে না পারে। আদালতের আদেশের বিষয়ে অগ্রগতির প্রতিবেদন দুই সপ্তাহে দাখিল করতেও নির্দেশ দেওয়া হয়েছে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162