রবিবার, নভেম্বর ১৮, ২০১৮ | ৪, অগ্রহায়ণ, ১৪২৫
 / আন্তর্জাতিক / সবচেয়ে বড় সামরিক মহড়ায় রাশিয়ার নতুন ইতিহাস
আন্তর্জাতিক ডেস্ক, ডেসটিনি অনলাইন :
Published : Tuesday, 11 September, 2018 at 6:31 PM, Count : 222
সবচেয়ে বড় সামরিক মহড়ায় রাশিয়ার নতুন ইতিহাস

সবচেয়ে বড় সামরিক মহড়ায় রাশিয়ার নতুন ইতিহাস

বিশ্ব ইতিহাসে এবার সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। মহড়াটি যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বের দৃষ্টি কাড়ার কেন্দ্র হয়েছে।

আজ মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) দেশটির বিস্তীর্ণ এলাকাজুড়ে এই সুবিশাল মহড়া শুরু হয়। মহড়ায় অংশ নেয় রাশিয়ার প্রতিবেশী বন্ধুরাষ্ট্র ও অন্যতম পরাশক্তি চীন। সঙ্গে যোগ দিয়েছেন ভারত ও পাকিস্তান।

মহড়ায় অংশ নিয়েছে প্রায় তিন লাখ রুশ সৈন্য। ভোস্টক-২০১৮ বা পূর্ব-২০১৮ নামের মহড়ায় এক হাজার বিমান ও ৯০০টি ট্যাংকও দেখা গিয়েছে উক্ত যৌথ সামরিক মহড়ায়। মহশক্তি প্রদর্শনের কারণ হিসেবে ক্রেমলিন জানিয়েছে, প্রায়ই রাশিয়ার প্রতি উত্তেজনাকর আন্তর্জাতিক পরিস্থিতি বৈরি ও আগ্রাসীভাব প্রদর্শন করে।

রাশিয়ার পরপরই হাইপারসনিক সময়ে যাত্রা করা চীনসহ বেশকিছু হেলিকপ্টার ও পিপলস লিবারেশন আর্মি থেকে প্রায় ৩২ হাজার সৈন্য সঙ্গে করে মহড়ায় যোগ হয়।

ভ্লাদিমির পুতিন এপ্রসঙ্গে জানিয়েছেন, ২০১৪ সালে পশ্চিমাদের সংঘাতের জন্য চীনকে সঙ্গে করে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর চেষ্টা করছে রাশিয়া।

উল্লেখ্য, রাশিয়া চলতি বছরের মার্চেই সর্বপ্রথম বিশ্বের সর্বাধুনিক হাইপারসনিক ক্ষেপণাস্ত্র কিনঝালে সফল পরীক্ষা চালায়। পরীক্ষার পর ভ্লাদিমির জানিয়েছিলেন, তারা এ প্রতিযোগিতায় অন্যান্য দেশের থেকে ১৫ বছর এগিয়ে।



দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162