রবিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৮ | ৮, আশ্বিন, ১৪২৫
 / এক্সক্লুসিভ / মৃত ব্যক্তির সঙ্গে বিয়ে, এমনকি বাসরও!
এক্সক্লুসিভ ডেস্ক, ডেসটিনি অনলাইন :
Published : Tuesday, 11 September, 2018 at 7:04 PM, Update: 11.09.2018 7:11:25 PM, Count : 282
মৃত ব্যক্তির সঙ্গে বিয়ে, এমনকি বাসরও!

মৃত ব্যক্তির সঙ্গে বিয়ে, এমনকি বাসরও!

মৃতদেহ শব্দটি উচ্চারণ হওয়ার পরপরই অজান্তেই অজানা এক ভয়ভীতি কাজ করে। আর যদি বলা হয় বিয়ের কথা। তাহলে ভয়ের আর শেষ নেই। এমনটা আপনার কিংবা আমার কাছে মনে হতে পারে। তবে অনেকের কাছেই আবার এটা বিরল এক ভালোবাসার প্রতীক।

'নেক্রোগ্যামি'- হ্যা, মৃতদেহ বিয়ে করাকে 'নেক্রোগ্যামি' বলা হয়ে থাকে। এটি প্রথমবার আইনি হিসেবে পাস করা হয় ফ্রান্সে, ১৯৫০ দশকে।

বিভিন্ন গবেষণার ফলাফলে জানা গিয়েছে, বাঁধ ভেঙে ৪০০ জন মানুষের মৃত্যর পর থেকে শুরু করা এই 'নেক্রোগ্যামি' প্রথা। সেখানে এক নারীর বাগদত্তা স্বামীও মৃত্যুবরণ করেন। বিয়ের আগেই শোকার্ত ওই নারী দেশটির তৎকালীন প্রেসিডেন্ট চার্লস ডে গলের নিকট অনুরোধ জানিয়ে বলেন, তাদের বিয়ে যেন সম্পন্ন করতে দেয়া হয়।

এঘটনার কয়েক মাস পর থেকেই ফ্রান্সের পার্লামেন্ট থেকে মৃত্যু পরবর্তী বিয়ের বৈধতা বিষয়ে আইন পাস করা হয়। কিন্তু এক্ষেত্রে শর্ত রয়েছে, অবশ্যই তাদের বাগদত্তা হতে হবে। বিষয়টা হচ্ছে, বিয়ে ঠিক হওয়ার পরে স্বামী কিংবা স্ত্রীর কেউ মৃত্যুবরণ করলে তখনই মৃত্যু পরবর্তী বিয়ে সম্পন্ন করা যাবে। কেবল মাত্র ফ্রান্সেই নয়, প্রথাটি চীন ও সুদানেও প্রচলিত রয়েছে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162