এই মাত্র পাওয়া : দেশে সকল পর্নো সাইট ব্লক করার নির্দেশ
সোমবার, নভেম্বর ১৯, ২০১৮ | ৫, অগ্রহায়ণ, ১৪২৫
 / তথ্য ও প্রযুক্তি / ইউটিউবে ভাগ্য খুলছে বাংলাদেশিদের
তথ্য ও প্রযুক্তি ডেস্ক, ডেসটিনি অনলাইন :
Published : Tuesday, 11 September, 2018 at 9:25 PM, Update: 11.09.2018 9:34:44 PM, Count : 610
ইউটিউবে ভাগ্য খুলছে বাংলাদেশিদের

ইউটিউবে ভাগ্য খুলছে বাংলাদেশিদের

জনপ্রিয় ভিডিও শেয়ারিং পোর্টাল ইউটিউব তাদের অফিস খুলতে যাচ্ছে বাংলাদেশে। আগামী মাসেই বাংলাদেশে অফিস খোলার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে। সেজন্য ইউটিউবের একটি প্রতিনিধি দল আগামী সপ্তাহে বাংলাদেশে আসছে।  প্রতিনিধি দল সফরকারে সরকারের বেশ কিছু মন্ত্রীসহ সংশ্লিষ্ট একাধিক পক্ষের সাথে কথা বলবেন বলেও জানা গেছে।

বিশ্বের ৬১তম দেশ হিসেবে ইউটিউব তাদের অফিস খুলতে যাচ্ছে বাংলাদেশে। ইউটিউব ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি, ডিজিটাল বিপণনের বিশাল প্লাটফর্ম তৈরি, বাজেট, কনটেন্ট ও চ্যানেলের সংখ্যা বৃদ্ধির উদ্দেশ্যেই বাংলাদেশে তাদের অফিস খোলা। ইউটিউবের কর্মকর্তারা মনে করছেন, দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের পরই ইউটিউবের অফিস বসতে যাচ্ছে বাংলাদেশে। বর্তমানে বিভিন্ন উৎসব-অনুষ্ঠানকে কেন্দ্র করে ইউটিউব চ্যানেলে প্রচার করা হয়ে থাকে বিভিন্ন নাটক ও গান। যা কিনা অসংখ্য লোক দেখে থাকেন। ফলে ইউটিউব কর্তৃপক্ষ সম্ভাবনার বাজার বলে মনে করছেন বাংলাদেশকে।

এ প্রসঙ্গে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, আগামী দুই মাসের মধ্যে বাংলাদেশে ইউটিউবের অফিস চালু হবে বলে আশা করছি। ইউটিউব মনে করছে, বাংলাদেশ হবে তাদের জন্য নতুন বিজনেস হাব। তারা দেশে আসলে তাদের নিকট থেকে সহজ হবে সাড়া পাওয়া।

মন্ত্রী আরও জানান, একটি স্যাটেলাইট চ্যানেলের কর্ণধারের মাধ্যমে তিনি জানতে পেরেছেন, সম্প্রতি তারা ইউটিউব থেকে ‘গোল্ডেন বাটন’ পেয়েছেন। সেই সঙ্গে পেয়েছেন কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম’র দায়িত্বও। এছাড়াও মন্ত্রীকে জানানো হয়েছে, ঠিকমত পরিচর্চা করা গেলে বাংলাদেশ হবে ইউটিউবের জন্য স্বর্ণের খনি। ইউটিউবে বাংলাদেশের কনটেন্ট কম থাকায় বিভিন্ন টিভি চ্যানেলগুলো নাটকসহ অন্যান্য কনটেন্ট নির্ভর। এর বাইরে প্রচুর পরিমাণে রয়েছে কনটেন্টের চাহিদা। তাই এখনই সুযোগটাকে কাজে লাগাতে হবে।

উল্লেখ্য, ইউটিউবে কোন চ্যানেল যদি ১০ লাখ সাবস্ক্রাইবারের মাইলফলক অর্জন করে তাহলে ওই চ্যানেলকে ইউটিউব থেকে গোল্ডেন প্লে বাটন দেয়া হয়। বিভিন্ন টিভি চ্যানেল ইতিমধ্যে তাদের চ্যানেলের গ্রাহকপ্রিয়তার জন্য সিলভার প্লে বাটন ও গোল্ডেন প্লে বাটন পেয়েছে।

সংশ্লিষ্টদের সূত্রমতে, বাংলাদেশে ইউটিউব অফিস চালু করলে কনটেন্ট ফিল্টারিং, কনটেন্ট প্রত্যাহার, বিজ্ঞাপন দেওয়ার ইত্যাদি বিষয়গুলো সহজতর হবে। এছাড়াও ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক উদ্যোগে খোলা ইউটিউব চ্যানেল ব্যবহরাকারীরা সরাসরি পোর্টালের সঙ্গে যোগাযোগ করার মাধ্যমে নিজের আয়, চ্যানেল ব্লক ইত্যাদি সংক্রান্ত বিষয়ে আলোচনা করতে পারবে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162