এই মাত্র পাওয়া : সংসদ থেকে তিন মাসের ছুটি নিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফ
মঙ্গলবার, সেপ্টেম্বর ১৮, ২০১৮ | ৩, আশ্বিন, ১৪২৫
 / লাইফস্টাইল / জুতো পরার ভুলেও মারাত্মক ক্ষতি!
লাইফস্টাইল ডেস্ক, ডেসটিনি অনলাইন :
Published : Wednesday, 12 September, 2018 at 5:34 PM, Count : 115
জুতো পরার ভুলেও মারাত্মক ক্ষতি!

জুতো পরার ভুলেও মারাত্মক ক্ষতি!

হিল জুতো পরার ফলে পায়ের ক্ষতি হয়- এটা আমরা অনেকেই জানি। হিল জুতো পরার কারণে পায়ের হাড়ে ব্যথা, হাঁটুর জয়েন্ট ক্ষয়ে যাওয়াসহ বেশ কিছু সমস্যা দেখা দেয়। এসব সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য অনেকেই ফ্ল্যাট স্যান্ডেল পরেন। তবে এটা কতটুকু ভালো তা কি আমরা জানি? ফ্ল্যাট স্যান্ডেল কিংবা চটি জুতো পরাও যে স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়ায় সেটা হয়তো অনেকেরই অজানা। চলুন এবার তাহলে ফ্ল্যাট কিংবা চটি জুতো পরার ক্ষতির দিকগুলো জেনে নেয়া যাক-

* ফ্ল্যাট বা চটি জুতো পরার পর মাটি, পানি বা রাস্তার খুব কাছাকাছিতে থাকে পা। ফলে পায়ের নখ ও আঙুলে ছত্রাকের (ফাঙ্গাস) সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে। এতে করে পায়ে ব্যাকটেরিয়া প্রবেশ সহজ হয়ে যায়। সেজন্য বর্ষাকালে ফ্ল্যাট কিংবা চটি জুতো পরার আগে অন্তত একবার ভাবুন।

* ফ্ল্যাট বা চটি জুতো পরে হাটার সময় পায়ের পুরো পাতার উপরেই চাপ পড়ে। ফলে পায়ের পেশীর ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

* চটি জুতো দীর্ঘদিন পরার ফলে পায়ের পাতা স্থায়ীভাবে ক্ষতি হতে থাকে। নিয়মিত চটি জুতো পরায় ‘হ্যামার টো’ নামক সমস্যা অর্থাৎ পায়ের পাতা বেঁকে যাওয়ার প্রবল সম্ভাবনা থাকে।

* দিনের পুরো অংশ হাঁটাচলা করার জন্য অনেকেই চটি জুতো বাঁছাই করে নেন। সারাদিন হাঁটার কারণে কিংবা দাঁড়িয়ে কাজ করার জন্য পায়ের পাতার সঙ্গে জুতোর ঘর্ষণ হয়। এতে করে পায়ের তালুতে জ্বালা ভাব সৃষ্টি হয়।


আপনি হয়তো ভাবতে পারেন তাহলে কোন ধরণের জুতো পরবেন। একদম চটি জুতো না পরে সাধারণত দুই থেকে তিন ইঞ্চি উঁচুর হিল জুতো পরার অভ্যাস করুন। দীর্ঘক্ষণ কোন জুতো না পরে থেকে পরিবর্তন করার চেষ্টা করুন।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162