এই মাত্র পাওয়া : সংসদ থেকে তিন মাসের ছুটি নিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফ
মঙ্গলবার, সেপ্টেম্বর ১৮, ২০১৮ | ৩, আশ্বিন, ১৪২৫
 / প্রবাস / বিশ্বসেরা তরুণ বিজ্ঞানী বাংলাদেশের আরিফ হোসেন
মাহবুব মাসুম, টোকিও (জাপান) থেকে।। ডেসটিনি অনলাইন :
Published : Wednesday, 12 September, 2018 at 5:38 PM, Count : 1059
বিশ্বসেরা তরুণ বিজ্ঞানী বাংলাদেশের আরিফ হোসেন

বিশ্বসেরা তরুণ বিজ্ঞানী বাংলাদেশের আরিফ হোসেন

সত্যি দেশের জন্য গর্ব করার মতো একটি খবর।বিশ্বের হাজারো তরুণ বিজ্ঞানীদের পেছনে ফেলে এবার বাংলাদেশের নাম উজ্জল করলেন জাপানে গবেষনারত বাংলাদেশী তরুণ ডা. মোহাম্মদ আরিফ হোসেন। আন্তর্জাতিক ন্যাচার গ্রুপের “জার্নাল অব হিউম্যান জেনেটিক্স” এর প্রতিযোগিতায় সম্প্রতি বিশ্বের সেরা তিন তরুণ বিজ্ঞানীর এক জন নির্বাচিত হয়েছেন চিকিৎসক ও গবেষক ডা. মোহাম্মদ আরিফ হোসেন। বাকী দুজনের একজন জাপানের কাগোশিমা বিশ্ববিদ্যালয়ের হিরোকু মাতাকি। অন্যজন ইতালির সাইন্টিফিক ইনস্টিটিউটের গবেষক সারা মাসচেরেট্টি ।

এছাড়াও আরিফ হোসেন ২০১৭ সালে চিকিৎসা ক্ষেত্রে গবেষণায় আন্তর্জাতিক আরো দুটি সেরা বিজ্ঞানীর সম্মাননা পেয়েছেন।এর মধ্যে জাপানের বিখ্যাত কুহিনকু সুজুকি অ্যাওয়ার্ড-২০১৭ রয়েছে। যুক্তরাজ্য ও সৌদি আরবসহ সব মিলিয়ে বিভিন্ন দেশের ৯টিরও বেশি পুরস্কার ও ফেলোশিপ পেয়েছেন এ তরুণ বিজ্ঞানী। তার এসব সাফল্য নিয়ে এ প্রতিবেদকের সাথে বিস্তারিত কথা বলেছেন।

সম্প্রতি চিকিৎসা বিজ্ঞানের বিশ্বখ্যাত Nature গ্রুপের জার্নাল “Journal of Human Genetics” (JHG) সারা পৃথিবী থেকে হাজারো তরুণ বিজ্ঞানীর নতুন নতুন গবেষণা বাছাই করে তিন জনকে এ পুরস্কার প্রদান করেন। মোহাম্মদ আরিফ হোসেন রাজশাহী মেডিক্যাল কলেজ (৩৯ তম ব্যাচ) থেকে এমবিবিএস শেষে জাপানে গবেষণার কাজ করছেন।


জানা যায়, তিনি হলেন পৃথিবীতে প্রথম ব্যাক্তি যে শিশুর বিশেষ রোগের গবেষণায় এই সফলতা অর্জন করেছেন। পরবর্তীতে তার গবেষণা বিজ্ঞানীদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জনের কারণে “জার্নাল অব হিউম্যান জেনেটিক্স” এর বিশেষজ্ঞ প্যানেলের মাধ্যমে যাচাই বাছাই শেষে ২০১৭ সালের সেরা তিন তরুণ বিজ্ঞানীর একজন নির্বাচিত করেছে।

এ বিষয়ে মোহাম্মদ আরিফ হোসেন জানান, পৃথিবীতে আন্তর্জাতিকভাবে স্বীকৃত জার্নালের মধ্যে অন্যতম হচ্ছে “জার্নাল অব হিউম্যান জেনেটিক্স”। সেখানে হিউম্যান জেনেটিক্সের ওপর পৃথিবীর নতুন রিসার্চগুলো যাচাই বাছাইয়ের মাধ্যমে প্রকাশ করা হয়। এরপর সেখান থেকে যাচাই বাছাই শেষে সেরা গবেষণাপত্র নির্বাচিত করা হয়।

তিনি বলেন, আমি আসলে একজন শিশু নিউরো-মেটাবলিক রোগ বিশেষজ্ঞ। নিউরো-মেটাবলিক রোগ সাধারণত জেনেটিক কারণে হয়। তার মানে, মায়ের পেট থেকে জিন ডিফেক্ট নিয়ে বের হয়, পরবর্তীতে ব্রেন, লিভার, কিডনি, হার্টসহ নানা অঙ্গ-প্রত্যঙ্গে বিভিন্ন ধরণের সমস্যা দেখা দেয়। এই রোগীদের সংখ্যা পৃথিবীতে অনেক।কিন্তু এদের নিয়ে গবেষণা খুব কম হয়েছে। তাই আমি সেগুলো নিয়ে গবেষণা শুরু করি।
বিশ্বসেরা তরুণ বিজ্ঞানী বাংলাদেশের আরিফ হোসেন

বিশ্বসেরা তরুণ বিজ্ঞানী বাংলাদেশের আরিফ হোসেন

যে গবেষণার জন্য অ্যাওয়ার্ড পেয়েছে সে সম্পর্কে তিনি জানান, নিউরো-মেটাবলিক রোগ নিয়ে কাজ করে এই অ্যাওয়ার্ডটা পেয়েছি। তার নাম হল Krabbe disease. এই রোগে শিশু সাধারণত মায়ের পেট থেকে জিন ডিফেক্ট নিয়ে বের হয়। পরবর্তীতে ব্রেইন মারাত্মকভাবে এফেকটেড হয়। যেমন বাচ্চা প্রচণ্ড কান্নাকাটি করে। খিচুনি হয়। হাত-পা প্যারালাইজড হয় ইত্যাদি। এই রোগের ডায়াগনোসিস খুবই কঠিন। এটা ছিল আমার প্রথম প্রজেক্ট। এ প্রজেক্টে আমি সফল হয়েছি। পিএইচডির থিসিস হিসেবে প্রাথমিক সাফল্য পাওয়ার পর এটা জিন জার্নালে পাবলিশ হয় ২০১৪ সালে। পরবর্তীতে এই রোগের চিকিৎসার সহজলভ্য উপায় খুঁজছিলাম, কেননা এখন পর্যন্ত পৃথিবীতে কার্ভে ডিজিস চিকিৎসার একটাই উপায় আছে, আর তা হল স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন। এটা খুবই ব্যয় সাপেক্ষ এবং ঝুঁকিপূর্ণ চিকিৎসা।তিনি আরো বলেন, আমি পৃথিবীতে প্রথম ব্যক্তি যে এই সফলতা অর্জন করেছে। পরবর্তীতে আমার গবেষণা বিজ্ঞানীদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভে করে। যার ফলশ্রুতিতে Journal of Human Genetics এর বিশেষজ্ঞ প্যানেল আমাকে ২০১৭ সালের সেরা বিজ্ঞানী নির্বাচিত করেছে।

পরিবার সম্পর্কে মোহাম্মদ আরিফ হোসেন জানান, তিনি গোপালগঞ্জের কাশিয়ানীর ভাটিয়াপাড়াতে খুব সাধারণ পরিবারে জন্মেগ্রহণ করেন। ১১ জন ভাই বোনের মধ্যে তিনি সবার ছোট। বাবা ছিলেন ক্ষুদ্র ব্যবসায়ী। মা গৃহীনী। দশম শ্রেণি পর্যন্ত গ্রামে পড়াশুনা করেন, তারপর ঢাকার মিরপুর বাঙলা কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করে রাজশাহী মেডিকেল কলেজে পড়াশোনা করেন তিনি। এরপর জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি শেষ করে গবেষণার কাজ শুরু করেন।এছাড়া শিশু নিউরো-মেটাবলিক রোগে ক্লিনিক্যাল ফেলোশিপও করেন ওসাকা বিশ্ববিদ্যালয় থেকে ।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162