এই মাত্র পাওয়া : সংসদ থেকে তিন মাসের ছুটি নিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফ
মঙ্গলবার, সেপ্টেম্বর ১৮, ২০১৮ | ৩, আশ্বিন, ১৪২৫
 / শেয়ার বাজার ও বাণিজ্য / ঋণ খেলাপির তালিকা প্রকাশ করলেন অর্থমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক, ঢাকা।।ডেসটিনি অনলাইন :
Published : Wednesday, 12 September, 2018 at 9:34 PM, Update: 12.09.2018 9:37:55 PM, Count : 103
ঋণ খেলাপির তালিকা প্রকাশ করলেন অর্থমন্ত্রী

ঋণ খেলাপির তালিকা প্রকাশ করলেন অর্থমন্ত্রী

দেশে বর্তমান ঋণ খেলাপির সংখ্যা ২ লাখ ৩০ হাজার ৬৫৮ জন বলে জাতীয় সংসদকে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সঙ্গে ঋণ খেলাপিদের নিকট থেকে অনাদায়ী অর্থের পরিমাণও জানিয়েছেন। অনাদায়ী অর্থের পরিমাণ ১ লাখ ৩১ হাজার ৬৬৬ কোটি ১৬ লাখ টাকা। উক্ত ঋণ ৮৮ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে নেয়া।

আজ বুধবার (১২ সেপ্টেম্বর) জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের এমপি বেগম পিনু খানের এক প্রশ্নের জবাবে উক্ত তথ্য জানান অর্ধমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী এসময় বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর (সিআইবি) ডাটাবেজে সংরক্ষিত সর্বশেষ গত জুন মাসের সকল তথ্য তুলে ধরেন। তিনি বলেন, চলতি ২০১৮-১৯ অর্থবছরে বিভিন্ন প্রকল্পের অনুকূলে বিভিন্ন দেশ ও সংস্থাসমূহ থেকে পাওয়া বৈদেশিক সাহায্যের পরিমান ৩৬১ দশমিক ৩৫ মিলিয়ন ডলার। এর মধ্যে ৩৬০ মিলিয়ন ডলার হচ্ছে ঋণের পরিমাণ ও বাকী ১ দশমিক ৩৫ মিলিয়ন হচ্ছে অনুদানের পরিমাণ। ১৮৭ মিলিয়ন মার্কিন ডলার হচ্ছে বৈদেশিক সাহায্যের প্রাপ্তির (ডিসবার্সমেন্ট) পরিমাণ। আবার এ্রর মধ্যে ১৮৫ দশমিক ৪৬ মিলিয়ন মার্কিন ডলার ঋণের পরিমাণ এবং অনুদানের পরিমাণ হচ্ছে ২ দশমিক ৪২ মার্কিন ডলার।

জাতীয় সংসদকে অর্থমন্ত্রী আরও জানিয়েছেন, ২০১৭ সালের জুলাই মাস থেকে কৃষি ঋণের সুদহার ৯ শতাংশে নামানো হয়েছে। যা ইতিপূর্বে ছিল ১০ শতাংশ।  ২০১৭-১৮ অর্থবছরে দেশব্যাপী বেসরকারি ব্যাংকগুলো থেকে কৃষকদের ১১ হাজার ৩১৬ কোটি টাকার কৃষি ও পল্লী ঋণ দেয়া হয়েছে।

সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আরও জানান, সরকার পুঁজিবাজারের গতিশীলতা ও আস্থা ফিরিয়ে আনার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে বাস্তবায়ন করছে। এতে করে বিনিয়োগকারীদের পুঁজিবাজারের আস্থা আগের থেকে অনেক বৃদ্ধি পেয়েছে। ক্রমশ গতিশীলতা ও আস্থা ফিরিয়ে আনার উদ্দেশ্যে নিয়মিত সমন্বয় সভা করে যাচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বাংলাদেশ ব্যাংক, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162