এই মাত্র পাওয়া : সংসদ থেকে তিন মাসের ছুটি নিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফ
মঙ্গলবার, সেপ্টেম্বর ১৮, ২০১৮ | ৩, আশ্বিন, ১৪২৫
 / রাজধানী / উত্থান-পতনে সবজির বাজার
শাহজাদা সেলিম রেজা, নিজস্ব প্রতিবেদক।।ডেসটিনি অনলাইন :
Published : Friday, 14 September, 2018 at 12:19 PM, Update: 14.09.2018 6:19:03 PM, Count : 74
উত্থান-পতনে সবজির বাজার

উত্থান-পতনে সবজির বাজার

সপ্তাহের ব্যবধানে রাজধানীতে বৃদ্ধি পেয়েছে সবজির দাম, দাম কমে হাতের নাগালে চলে এসেছে মাছের দাম। সবজি ও মাছের দাম বাড়া-কমার যুদ্ধে স্থিতিশীল অবস্থায় রয়েছে চাল, ডাল ও ভোজ্যতেলের দাম।

আজ শুক্রবার (১৪ সেপ্টেম্বর) ডেসটিনি অনলাইন প্রতিনিধি রাজধানীর শুক্রাবাদ, রাজাবাজার, শান্তিনগর, সেগুনবাগিচা ও ফকিরাপুল বাজার পরিদর্শন করে বাজারের এই চিত্র দেখতে পায়। গত সপ্তাহের তুলনায় এসপ্তাহে আদা, রসুন ও পেঁয়াজসহ অন্যান্য মশলার দাম কম থাকায় সন্তুষ্ট প্রকাশ করেন অনেক ক্রেতা।

বাজার পরিদর্শন করে দেখা যায় গাজর প্রতি কেজি ৬০ থেকে ৮০ টাকা, টমেটো ৭০ থেকে ১০০ টাকা, শসা ৫০ থেকে ৬০ টাকা, করলা ৪০ টাকা, চিচিঙ্গা ৩০ থেকে ৪০ টাকা, পটল ৪০ টাকা, ঢেঁড়শ ২০ থেকে ৩০ টাকা, আলু ৩০ টাকা ও কাকরোল বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি। এদিকে শতকের ঘর ছাড়িয়ে ১৪০ টাকা থেকে ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে শিম। এছাড়াও আকারভেদে লাউ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, বেগুন ৪০ থেকে ৫০ টাকা ও পেঁপে বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি। কোনও কোনও সবজি এসপ্তাহে প্রায় দশ টাকা থেকে কম দামে বিক্রি হলেও শিম, আলু বেগুন ও টমেটো রয়েছে দাম বাড়ার প্রতিযোগিতায়।

বাজারগুলোতে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা, আমদানি করা ভারতীয় পেঁয়াজ ৩০ টাকা দরেই মিলছে বাজার ব্যাগে। রসুন প্রতিকেজি ৭০ থেকে ৮০ টাকা, আমদানি করা ভারতীয় রসুন বিক্রি করা হচ্ছে ৮০’র ঘর ছাড়িয়ে।

রিয়াদ নামের ক্রেতার সঙ্গে শুক্রাবাদ বাজারে কথা হলে বলেন, অনেক সবজির দামই কম দেখছি। এর মধ্যে কাকরোল, টমেটো, আলু ও শিমের দাম বেশি। ক’দিন আগেই দাম কম ছিল। কিন্তু আজ সেসবের দাম কিছুটা বেশি।

বাজারে সবজির দাম বাড়া-কমার প্রতিযোগিতায় কমেছে মাছের দাম। ইলিশ মাছ ৫০০ গ্রামের বেশি ওজনের বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৪৫ টাকা, ৭০০ গ্রাম ছাড়িয়ে ৬৬৫ টাকা। যা সপ্তাহের ব্যবধানে ৩৫ থেকে ৫০ টাকা দাম কমেছে। এছাড়াও রুই মাছ কেজির কাছাকাছি ওজনের বিক্রি হচ্ছে ২২০ টাকা ও কেজি ছাড়িয়ে ২৫০ টাকা দরে। বাগদা চিংড়ি বিক্রি হচ্ছে ৪৬০ টাকা থেকে ৬০০ টাকা কেজি এবং কঈ ও তেলাপিয়া মাছ বিক্রি হচ্ছে ১৬০ থেকে ২০০ টাকা কেজি।

অন্যদিকে বাজারে এখনও অপরিবর্তিত রয়েছে মাংসের দাম। গত সপ্তাহের ন্যায় এখনও ব্রয়লার বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৬০ টাকা ও কক মুরগি ১৯০ থেকে ২০০ থেকে ২২০ টাকা। এবং সরকার থেকে নির্ধারণ করা দামেই বিক্রি করা হচ্ছে গরু ও খাসির মাংস।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162