সোমবার, ডিসেম্বর ১০, ২০১৮ | ২৬, অগ্রহায়ণ, ১৪২৫
 / শেয়ার বাজার ও বাণিজ্য / মৎস্যসম্পদের ক্ষতি কাটাতে পরিবেশভিত্তিক কার্যক্রম জরুরি
বিসিএএসের সংলাপে বক্তারা
ডেসটিনি অনলাইন :
Published : Sunday, 16 September, 2018 at 10:02 PM, Count : 286
মৎস্যসম্পদের ক্ষতি কাটাতে পরিবেশভিত্তিক কার্যক্রম জরুরি

মৎস্যসম্পদের ক্ষতি কাটাতে পরিবেশভিত্তিক কার্যক্রম জরুরি

পরিবেশের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব আশঙ্কাজনক হয়ে উঠেছে। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে প্রাকৃতিক ভারসাম্য দিন দিন নষ্ট হচ্ছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে মৎস্যসম্পদের ওপরও। এক সময় ইলিশসহ বিভিন্ন প্রজাতির দেশি মাছের প্রাচুর্য ছিল। দেশীয় বিভিন্ন প্রজাতির মিঠা পানির মাছ ক্রমশ হারিয়ে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন কারণে ইলিশ উৎপাদন কমে গিয়েছে। এই অবস্থা থেকে বেরিয়ে আসতে দ্রুত সমাধানের পথ খুঁজতে হবে। এসব কথা বলেছেন, পরিবেশ বিজ্ঞানীসহ মৎস্য ও প্রাণিসম্পদ বিশেষজ্ঞগণ।

জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী বিভিন্ন কারণ চিহ্নিত করে তার সমাধানে কার্যকর উপায়সমূহ বের করার লক্ষ্যে রাজধানীতে এক সংলাপ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজ বিসিএএস সম্প্রতি মৎস্য ভবনের কনফারেন্স রুমে এ সংলাপের আয়োজন করে। ‘ইকোসিস্টেম বেজড অ্যাপ্রোচেস টু অ্যাডাপ্টেশন টু ক্লাইমেট চেঞ্জ : স্ট্রেইনদেনিং দ্য এভিডেন্স অ্যান্ড ইনফরমিং পলিসি প্রজেক্ট’ শীর্ষক সংলাপ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট জলবায়ু বিশেষজ্ঞ বিসিএএসের নির্বাহী পরিচালক ড. এ আতিক রহমান। সংলাপ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ বিভাগের মহাপরিচালক ড. সুলতান আহমেদ, মৎস্য বিভাগের মহাপরিচালক মো. গুলজার হোসেন এবং পরিবেশ বিভাগের পরিচালক সোলায়মান হায়দার।

সংলাপে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিসিএএসের সিনিয়র ফেলো মো. লিয়াকত আলী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মনিরুল ইসলাম। সংলাপে সমন্বয়কের দায়িত্বে ছিলেন বিসিএএসের সিনিয়র প্রোগ্রাম অফিসার সাবাকুন নাহার পরশ।

প্রবন্ধে দেশীয় মিঠা ও স্বাদু পানির নানা প্রজাতির মাছসহ ইলিশের উৎপাদন কমে যাওয়ার কারণসমূহ উঠে আসে। এসব কারণের মধ্যে রয়েছে- জলবায়ুর বিরূপ প্রভাব, প্রাকৃতিক বিপর্যয়, ফসলি জমিতে অপরিকল্পিত কীটনাশক ব্যবহার, জলবায়ু দূষণ, উজানে বাঁধ নির্মাণ, নদ-নদী খাল-বিলের নাব্যতা হ্রাস, মাছের অভয়ারণ্য, ডিম ছাড়ার আগেই মা মাছ মেরে ফেলা, প্রজনন সময়ে অবাধে মাছ নিধন। প্রবন্ধে ইলিশের উৎপাদন কমে যাওয়ার কারণসমূহ নির্ণয় করা হয়।

প্রবন্ধে বলা হয়, সরকারের মৎস্য বিভাগের সময়োচিত কিছু পদক্ষেপের কারণে দেশে ইলিশের উৎপাদন বেড়েছে। কিন্তু প্রজনন মৌসুমে ইলিশ নিধন পুরোপুরি বন্ধ হয়নি। এক্ষেত্রে মৎস্যজীবীদের খাদ্য ও অন্যান্য চাহিদা পূরণের বিষয়ে সরকারকে সক্রিয় ভূমিকা রাখতে হবে।

সংলাপে ইকোসিস্টেম বেজড অ্যাডাপটেশন (ইবিএ) ব্যবহার ও প্রয়োগের ওপর জোর তাগিদ দেয়া হয়। এক্ষেত্রে আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন, সরকার এবং দেশীয় সংগঠনসমূহের মধ্যে সমন্বিতভাবে এবং পরিকল্পিত উপায়ে কার্যক্রম পরিচালনার সুপারিশ করা হয়।



দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162