বৃহস্পতিবার, অক্টোবর ১৮, ২০১৮ | ২, কার্তিক, ১৪২৫
 / এক্সক্লুসিভ / স্মার্টকার্ড দিয়ে পাসপোর্ট ছাড়াই ঘোরা যাবে যেসব দেশ
এক্সক্লুসিভ ডেস্ক, ডেসটিনি অনলাইন :
Published : Tuesday, 18 September, 2018 at 5:14 PM, Update: 18.09.2018 5:19:03 PM, Count : 716
স্মার্টকার্ড দিয়ে পাসপোর্ট ছাড়াই ঘোরা যাবে যেসব দেশ

স্মার্টকার্ড দিয়ে পাসপোর্ট ছাড়াই ঘোরা যাবে যেসব দেশ

স্মার্টকার্ড ব্যবহার করে বাংলাদেশের নাগরিকরা বিশ্বের বিভিন্ন দেশ ঘুরতে পারবেন। এক্ষেত্রে কোনও পাসপোর্ট প্রয়োজন হবে না। পাসপোর্ট ছাড়া স্মার্টকার্ড দিয়েই ঘুরতে পারবেন। তবে আপাতত ফোরাম অব দি ইলেকশন ম্যানেজমেন্ট বডিজ অব সাউথ এশিয়ার সাত দেশ ঘুরতে পারবেন।

জানা গেছে, সম্প্রতিই প্রক্রিয়াটি শুরু হবে। আর এ তথ্যটি জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

ফেমবোসার সদস্য দেশগুলো হলো বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, নেপাল, ভুটান ও মালদ্বীপ।

এনআইডি উইংয়ের মহাপরিচালক এ বিষয়ে বলেন, এই কার্ডগুলো দিয়ে পাসপোর্টের কাজও খুব সহজে করা যাবে। তবে আপাতত ফেমবোসার দেশগুলোতে পাসপোর্টের পরিবর্তে স্মার্টকার্ড ব্যবহার করা যাবে।

তিনি এ বিষয়ে আরও বলেন, এই পদ্ধতিটি চালু হলে আমাদের পাসপোর্টের ঝামেলা অনেক কমবে। শুরুতে আমরা ফেমবোসার দেশগুলো দিয়ে প্রক্রিয়াটি করতে চাই। তবে পরবর্তীতে তা ধীরে ধীরে সকল দেশে চালু করা হবে। শিগগিরই প্রক্রিয়াটি শুরু করব আমরা।

স্মার্টকার্ডের মধ্যে পাঁচটি স্তরে ২৫টি সিকিউরিটি ফিচার রয়েছে। এতে পাঁচটি লেয়ারে সিকিউরিটি ফিচার দেয়া আছে। এছাড়াও তিনি মন্তব্য করেন, কার্ডের মধ্যে নাগরিকের সম্পূর্ণ বায়োডাটা সংরক্ষিত রয়েছে।

তিনি আরও বলেন, স্মার্টকার্ডের ভিতরে একটি পাতা রয়েছে। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ, জাতীয় সংগীত, বাংলাদেশের মানচিত্র, শাপলা ফুল, আলট্রাভায়োলেট রে, চোখের আইরিশ, বায়োমেট্রিক, ফিঙ্গার প্রিন্টসহ বেশ কিছু ফিচার রয়েছে সেখানে। সঙ্গে একজন মানুষের ৩১টি ডাটাও আছে। ডাটাগুলো প্রকৃতপক্ষে কোন ব্যক্তির তা কার্ডটি পাঞ্চ করা মাত্রই স্পষ্ট বুঝা যাবে।

আগামি জানুয়ারি মাস থেকে স্মার্টকার্ড ব্যবহারের পরিকল্পনা রয়েছে উল্লেখ করে বলেন, একজন নাগরিককে সনাক্ত করার জন্য যেসব তথ্য প্রয়োজন তার সবই আছে স্মার্টকার্ডে। তবে এখনও ব্যাপকভাবে এর ব্যবহার শুরু হয়নি। আগামি জানুয়ারি থেকে স্মার্টকার্ড ব্যবহারের পরিকল্পনা রয়েছে। তখন কার্ডটি মেশিনে পাঞ্চ করলে ব্যক্তির সকল তথ্য চলে আসবে। এবং ফিঙ্গার প্রিন্ট দেয়া মাত্র কার্ডের ব্যক্তির পরিচয় সনাক্ত করা যাবে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162