বৃহস্পতিবার, অক্টোবর ১৮, ২০১৮ | ২, কার্তিক, ১৪২৫
 / স্বাস্থ্য / খালি পেটে কলা খাওয়ার অপকারিতা
স্বাস্থ্য ডেস্ক, ডেসটিনি অনলাইন :
Published : Wednesday, 26 September, 2018 at 6:04 PM, Update: 26.09.2018 6:08:19 PM, Count : 187
খালি পেটে কলা খাওয়ার অপকারিতা

খালি পেটে কলা খাওয়ার অপকারিতা

কম বেশি সকলেই কলা ভালোবাসে। বিশ্বব্যাপী অনেক জনপ্রিয়তা রয়েছে কলার। উষ্ণ জলবায়ু সম্পন্ন দেশে কলার ব্যাপক চাষ হয়। মূলত এসব আবহাওয়ার অঞ্চল কলা চাষের জন্য উপযোগী। পুষ্টিগুণ সমৃদ্ধ এই ফলটি বিভিন্ন গুণাগুণে ভরপুর। টিস্যু গঠনকারী উপাদান যেমন আমিষ, ভিটামিন ও খনিজে ভরপুর সুস্বাদু কলা।

ক্যালরির জন্য ভালো একটি উৎসও বলা হয়ে থাকে কলাকে। এতে উচ্চমাত্রার পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম বিদ্যমান। নিয়মিত কলা খাওয়ায় হার্ট ভালো থাকে, নিয়ন্ত্রণ করে রক্তচাপ এবং কোষ্ঠকাঠিন্যের মতো রোগ থেকে রক্ষা মেলে। একটি বড় মাপের কলায় ১০০ ক্যালরির অধিক শক্তি থাকে। কিন্তু অনেকেই খালি পেটে কলা খেয়ে থাকেন। এতে করে প্রাণনাশের আশঙ্কা থাকে। চলুন এবার তাহলে খালি পেটে কলা খাওয়ার অপকারিতা সম্পর্কে জেনে নেয়া যাক-

* কলায় বিদ্যমান উচ্চমাত্রার চিনি শরীরে শক্তি জোগাতে সহায়তা করে। তাই আপনি যদি সকালে খালি পেটে কলা খান তাহলে কয়েক ঘন্টা পরই আপনার শক্তি ফুরিয়ে যাবে। অলসতা জাগবে মনে ও ক্লান্তিবোধ থেকে ঘুম পাবে আপনার।

* কলায় রয়েছে অ্যাসিডিক বৈশিষ্ট্য। সে জন্য শুকনো খাবারের সঙ্গে আপনি কলা খেতে পারেন। এমনটা না করলে শরীরে উচ্চমাত্রার ম্যাগনেশিয়ামের তারতম্য দেখা যায়। ফলে হৃদরোগ হওয়ার মতোও আশঙ্কা থাকে।

* খালি পেটে কোনো ফলই খাওয়া ঠিক নয়। কেননা, এসময়ে সজীব ও সতেজ ফল পাওয়া বেশ কঠিন। এছাড়াও অধিকাংশ ফল ফরমালিন সমৃদ্ধ। অন্যদিকে বিভিন্ন রাসায়নিক থাকে ফলে। তাই সকালে খালি পেটে কলাসহ অন্য যেকোন ধরণের ফল খেলে সরাসরি পেটে প্রবেশ করে থাকে রাসায়নিকগুলো। এতে করে স্বাস্থ্য উপকারীতার থেকে শরীরে স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা থাকে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162