বৃহস্পতিবার, অক্টোবর ১৮, ২০১৮ | ২, কার্তিক, ১৪২৫
 / তথ্য ও প্রযুক্তি / অ্যাকাউন্ট সুরক্ষায় তিন পদ্ধতি জানালো ফেসবৃক কর্তৃপক্ষ
তথ্য ও প্রযুক্তি ডেস্ক, ডেসটিনি অনলাইন :
Published : Saturday, 29 September, 2018 at 8:30 PM, Update: 29.09.2018 8:35:33 PM, Count : 161
অ্যাকাউন্ট সুরক্ষায় তিন পদ্ধতি জানালো ফেসবৃক কর্তৃপক্ষ

অ্যাকাউন্ট সুরক্ষায় তিন পদ্ধতি জানালো ফেসবৃক কর্তৃপক্ষ

আধুনিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এখন অনেক ক্ষেত্রে গুরুত্ববহন করে। অনলাইনের এই যুগে অফিসিয়াল কিংবা মার্কেটিং কাজে আপনার ফেসবুকই এখন সব। কিন্তু সম্প্রতি সময়ে বড়ধরণের হ্যাকিংয়ের শিকার হয়েছে ফেসবুক। দুর্বৃত্ত হ্যাকাররা পাঁচ কোটি ইউজারের (ব্যবহারকারী) তথ্য দখলে নিয়েছে। এমতবস্থায় ফেসবৃক কর্তৃপক্ষ থেকে ব্যবহারকারীদের সতর্ক করতে তিনটি করণীয়ের বিষয় উল্লেখ করেছে।


গত শুক্রবার ফেসবৃক কর্তৃপক্ষ এ বিষয়ে জানিয়েছে, ভিক্টিম পাঁচ কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। এছাড়াও চার কোটি অ্যাকাউন্টে সতর্কতাস্বরূপ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে কেউ যদি তার অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে আশঙ্কায় থাকে তাহলে তিনটি পদক্ষেপ নিতে পারেন ব্যবহারকারী।

চলুন এবার তাহলে সেই তিনটি পদক্ষেপ বিষয়ে নিম্নে জেনে নেয়া যাক-


* লগইন ডিভাইস চেক করা :
আপনি ছাড়া অন্য কেউ আপনার অ্যাকাউন্টে লগইন করেছে কিনা তা বোঝার উপায় হচ্ছে লগইন ডিভাইস চেক করা। কোন পিসি, ট্যাব কিংবা মোবাইল থেকে অ্যাকাউন্টে লগইন করা হয়েছে তা এখানে গেলে দেখা যায়। এখানে যদি অপরিচিত কোনও ডিভাইস দেখা যায় তাহলে তা রিমুভ বাটনে ক্লিক করে রিমুভ করতে হবে।

অ্যাকাউন্টের সেটিংস অপশনে যান, এবার ক্লিক করুন ‘সিকিউরিটি অ্যান্ড লগইন’। এখানেই স্পষ্ট দেখতে পাবেন কোন কোন ডিভাইস থেকে অ্যাকাউন্টে লগইন করা হয়েছে। দিন, তারিখসহ লোকেশনও দেখাবে। যদি কোনও অপরিচিত ডিভাইস থাহলে সাথে সাথে তা রিমুভ বা লগ আউট করুন।

* পাসওয়ার্ড পরিবর্তন :
ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ভিক্টিম অ্যকাউন্টগুলোর নিরাপত্তা তারা নিশ্চিত করেছে। তাই কারও পাসওয়ার্ড পরিবর্তনে বাধ্যকতা নেই। তবুও কেউ যদি মনে করেন আপনি দুর্বল পাসওয়ার্ড দিয়ে রেখেছেন বা অন্য কোন ডিভাইস থেকে কেউ অ্যাকাউন্টে প্রবেশ করে তাহলে পাসওয়ার্ড পরিবর্তন করুন। অবশ্যই তা জটিল ধরণের দিবেন। পাসওয়ার্ড জটিল করতে কোন বাক্যের সংক্ষিপ্ত ওয়ার্ড বা ছোট হাতের কিংবা বড় হাতের অক্ষর মিলিয়ে সংখ্যা ব্যবহার করুন।

লাস্টপাসের মত আপনি পাসওয়ার্ড ম্যানেজমেন্ট অ্যাপটি ব্যবহার করতে পারেন। এতে পাসওয়ার্ড ভিন্ন ভিন্ন জটিল পাসওয়ার্ড হলেও মনে রাখতে সমস্যা হয়। তাই অ্যাপ ব্যবহার করতে পারেন।

ইন্যাবেল বরুন ‘টু ফ্যাক্টর অথেন্টিকেশন‌’ :
অন্যান্য সামাজিক যোগাযোগ সাইটের মতোই ফেসবুকেরও রয়েছে দুই স্তরের তথ্য যাচাই প্রক্রিয়া। দুই স্তরের তথ্য যাচাই প্রক্রিয়া করেই প্রবেশ করতে হয়। এ পদ্ধতিতে কেবল মাত্র পাসওয়ার্ড কাজ করবে না, পাসওয়ার্ড দেয়ার সঙ্গে সঙ্গে মোবাইলে একটি বার্তার মাধ্যমে কোড পাঠাবে ফেসবুক। কোডটি দিতে পারলেই প্রবেশ করত পারবেন আপনি। ফেসবুক অ্যাকাউন্ট যেহেতু আপনার তাই কোডটি আপনার নম্বরেই আসবে। এক্ষত্রে অন্য কেউ চাইলেই আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162