বৃহস্পতিবার, অক্টোবর ১৮, ২০১৮ | ২, কার্তিক, ১৪২৫
 / লাইফস্টাইল / প্রোটিন সমৃদ্ধ পনিরের পুষ্টি গুণাগুণ
লাইফস্টাইল ডেস্ক, ডেসটিনি অনলাইন :
Published : Wednesday, 10 October, 2018 at 8:16 PM, Update: 10.10.2018 8:19:36 PM, Count : 75
প্রোটিন সমৃদ্ধ পনিরের পুষ্টি গুণাগুণ

প্রোটিন সমৃদ্ধ পনিরের পুষ্টি গুণাগুণ

বিভিন্নরকম মজাদার খাবার তৈরিতে পনিরের ব্যবহার বেশ পুরনো রীতি। শুধু সুস্বাদু খাবার তৈরির জন্যই পনিরের ব্যবহার করা হয় না। পনিরের অনেক গুণাগুণ রয়েছে। চলুন এবার তাহলে পনির খাওয়ার উপকারিতা ও তার গুণাগুণ সম্পর্কে জেনে নেয়া যাক-

প্রোটিনে ভরপুর পনির। প্রতি ১০০ গ্রাম পনিরে ১১ গ্রাম প্রোটিন থাকে। এছাড়াও আয়রন, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ পনির আমিষ জাতীয় খাবারের বিকল্প হিসেবে ডায়েট চার্টে জায়গা করে নিয়েছে পনির।

নিয়মিত পনির খাওয়ার ফলে মানবদেহের ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হয়। সঙ্গে দাঁত ও হাড়ের গঠন মজবুত করে তোলে। বিশেষজ্ঞরা বলে থাকে, দৈনন্দিন চাহিদার ৮ শতাংশ ক্যালসিয়াম নিয়মিত পনির খাওয়া থেকেই পূরণ হতে পারে।

পনিরে বিদ্যমান প্রোটিন জাতীয় উপাদান রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। এছাড়াও পনিরে থাকা ম্যাগনেসিয়াম হার্ট ভালো রাখে এবং মানবদেহের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে থাকে। এতে পটাসিয়াম উপাদান রয়েছে। যা শরীরে রক্তরসের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। বিশেষজ্ঞরা এ বিষয়ে বলে থাকে যে পনিরে বিদ্যমান সোডিয়াম হার্ট ভালো রাখে।

দীর্ঘক্ষণ ক্ষুধা নিয়ন্ত্রণে রাখতেও সহায়তা করে প্রোটিন সমৃদ্ধ পনির। পনিরে সংযুক্ত লিনোলেয়িক অ্যাসিড (ফ্যাটি অ্যাসিড) চর্বি গলিয়ে দেহের অনাকাঙ্খিত মেদ ঝরিয়ে থাকে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162