বৃহস্পতিবার, অক্টোবর ১৮, ২০১৮ | ২, কার্তিক, ১৪২৫
 / আন্তর্জাতিক / কোনও প্রকার জ্বালানি ছাড়া বাতাসেই চলবে গাড়ি!
আন্তর্জাতিক ডেস্ক, ডেসটিনি অনলাইন :
Published : Wednesday, 10 October, 2018 at 8:47 PM, Count : 141
কোনও প্রকার জ্বালানি ছাড়া বাতাসেই চলবে গাড়ি!

কোনও প্রকার জ্বালানি ছাড়া বাতাসেই চলবে গাড়ি!

খুব বেশি উঁচু নয় গাড়িটি। গাড়ির পেছনের দিকে এর ইঞ্জিন। এটি চালাতে কোনও পেট্রল-ডিজেল কিংবা বিদ্যুতের প্রয়োজন হয় না। তবে কেবল মাত্র গাড়ির চালকই চালাতে পারবেন গাড়িটি। গাড়িটি সর্বোচ্চ ঘন্টায় ৪০ কি.মি বেগে চলতে পারবে।

মিসরের হেলওয়ান বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের একদল শিক্ষার্থীরা তৈরি করেছে এই গাড়িটি। আপাতত চালকের বসার স্থান রেখেই তৈরি করা হয়েছে গাড়িটি। সিলিন্ডারে অধিক চাপে জমা রাখা অক্সিজেনের মাধ্যমে চলে গাড়িটি।

নতুন এই আশ্চর্যজনক গাড়িটির নকশা প্রণয়ন করা শিক্ষার্থীরা বলছেন, সিলিন্ডারে নতুন করে অক্সিজেন নেয়ার আগ পর্যন্ত টানা ৩০ কি.মি দূরত্ব অতিক্রম করতে পারে গাড়িটি। অক্সিজেন চালিত এই গাড়িটি তৈরিতে প্রায় এক হাজার ডলার খরচ হবে। যা বাংলাদেশি মুদ্রায় ৮০ হাজার টাকার সামান্য বেশি।

শিক্ষার্থীদের একজন মাহমুদ ইয়াসির গণমাধ্যমকে বলেন, এ গাড়িটি তৈরিতে কোনও খরচ নেই বললেই চলে। এতে উচ্চ চাপে সংকুচিত করা বাতাস জ্বালানি হিসেবে ব্যবহার করা হবে। সে জন্য গাড়িটিতে জ্বালানি হিসেবে কোনও খরচ হবে না। এমনকি ইঞ্জিন গরম হবে না বিধায় ঠান্ডা করার কোনও চিন্তাও থাকবে না।

শিক্ষার্থীরা এ প্রকল্পটি বড় পরিসরে বাস্তবায়নের চেষ্টা চালাচ্ছে। নতুন এ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অধিক সংখ্যক যান তৈরি করতে চাইছে ওই শিক্ষার্থীরা। সঙ্গে গাড়ির গতি ও পাল্লা বাড়ানোর জন্যও চেষ্টা করছে তারা।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162