সোমবার, ডিসেম্বর ১০, ২০১৮ | ২৬, অগ্রহায়ণ, ১৪২৫
 / লাইফস্টাইল / মিউজিয়ামে ছবি তুলতে না দেয়ার কারণ
লাইফস্টাইল ডেস্ক, ডেসটিনি অনলাইন :
Published : Thursday, 11 October, 2018 at 8:09 PM, Update: 11.10.2018 8:15:37 PM, Count : 171
মিউজিয়ামে ছবি তুলতে না দেয়ার কারণ

মিউজিয়ামে ছবি তুলতে না দেয়ার কারণ

সকল কিছুই মানুষ আজকাল ক্যামেরার ফ্রেমে বন্দি করে রাখতে চায়। বাইরে কোথাও বেড়ানোর জন্য বের হলেই সঙ্গে চাই ক্যামেরা। তবে মোবাইল-ফোনে ক্যামেরা থাকায় রীতিমত বিপ্লব বয়ে গেছে। যে কারণে ছবি তোলার আগ্রহের শেষ থাকে না। তবুও কি চাইলেই সব জায়গাতে ছবি তোলা যায়! যায় না, মিউজিয়ামের ভিতরে ক্যামেরা নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু কেন, তা জানেন?

ছবি তোলার জন্য ইচ্ছা অনুযায়ী সিদ্ধান্ত নিয়ে থাকে পেশাদার আলোকচিত্রীরা। এতে করে মিউজিয়ামের সামগ্রীর ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। সে জন্য বিশেষ অনুমতি ছাড়া অধিকাংশ মিউজিয়ামে পেশাদার আলোকচিত্রীদের ক্যামেরা নিয়ে প্রবেশাধিকার নিষেধ থাকে।

মিউজিয়াম বা জাদুঘরে অধিকাংশ মহামূল্যবান ছবি থাকে। ক্যামেরার ফ্লাশে আলো অনেক ‘ইনটেন্স’। ছবি তোলার জন্য যদি সুযোগ দেয়া হয় তাহলে ছবি দেখার থেকে ছবি তোলার জন্য ভিড় জমবে। এতে ছবি নষ্ট হওয়ারও সম্ভাবনা থাকে। তবে কখনো কখনো বিশেষ কারণে অনুমতি দেয়া হয়। কিন্তু সেটাও অতি নগণ্য।

এ বিষয়ে মিউজিয়াম বিশেষজ্ঞরা বলছেন, ক্যামেরা ও ফটোগ্রাফ যত কমবে ঠিক ততোটাই সমৃদ্ধ হবে দর্শকদের অভিজ্ঞতা।

এছাড়াও মিউজিয়াম কর্তৃপক্ষরা মনে করেন, মিউজিয়ামে গিয়ে তোলা ছবি শেয়ার করলে অন্যরা তা দেখে মিউজিয়ামে যাওয়ার আগ্রহ হারিয়ে ফেলে।

তবে অনেকাংশে আগ্রহের সৃষ্টি করে থাকে ডিজিটাল মাধ্যম। এক্ষেত্রে শিল্পের মান কমার সম্ভাবনা থাকে বলেও মনে করেন শিল্প রসিকরা। যার জন্য মিউজিয়ামে ছবি তোলায় নিষেধাজ্ঞা থাকে।

এছাড়াও যে কোন ধরণের শিল্পের ক্ষেত্রে কপিরাইট গুরুত্বপূর্ণ একটি ইস্যু। এমনকি সিনেমা হলের ভিতরে প্রবেশ করেও ছবি বা ভিডিও করায় বিধিনিষেধ থাকে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162