সোমবার, নভেম্বর ১৯, ২০১৮ | ৫, অগ্রহায়ণ, ১৪২৫
 / তথ্য ও প্রযুক্তি / বিশ্বে ইন্টারনেট সংযোগ বন্ধ থাকবে ২ দিন
তথ্য ও প্রযুক্তি ডেস্ক, ডেসটিনি অনলাইন :
Published : Friday, 12 October, 2018 at 5:03 PM, Update: 12.10.2018 6:24:01 PM, Count : 437
বিশ্বে ইন্টারনেট সংযোগ বন্ধ থাকবে ২ দিন

বিশ্বে ইন্টারনেট সংযোগ বন্ধ থাকবে ২ দিন

সমগ্র বিশ্বে ৪৮ ঘন্টা বন্ধ থাকার সম্ভাবনা রয়েছে ইন্টারনেটের মূল ডোমেইন সার্ভার। মূলত নিয়মিত রক্ষণাবেক্ষণের অংশ হিসেবে নেটওয়ার্কগুলো সাময়িক সময়ের জন্য বন্ধ করার সম্ভাবনা রয়েছে।

গতকাল বৃহস্পতিবার (১১ অক্টোবর) রাশিয়া টুডে এক প্রতিবেদন প্রকাশ করে। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মূল ডোমেইন সার্ভার ও এর নেটওয়ার্ক অবকাঠামো সাময়িক সময়ের জন্য বন্ধ থাকায় এসব সমস্যা দেখা যেতে পারে। তবে প্রতিবেদনে উল্লেখ করা হয়নি যে কখন থেকে ৪৮ ঘন্টা শুরু হবে এবং তা শেষ হবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীরা শিগগিরই নেটওয়ার্ক সংযোগ ফেইলার এর নতুন অভিজ্ঞতার মুখোমুখি হবে। সাময়িক সময়ের জন্য বন্ধ করে দেয়া হবে ইন্টারনেটের মূল ডোমেইন সার্ভার ও এর সংশ্লিষ্ট নেটওয়ার্কগুলো।

ঠিক এই সময়ের মধ্যে দ্য ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) ইন্টারনেট রক্ষণাবেক্ষণের কাজ করবে বলেও জানা গেছে। কার্যক্রমটি মূলত ইন্টারনেটের অ্যাড্রেস বুক এবং ডোমেইন নেম সিস্টেমকে (ডিএনএস) সুরক্ষিত করার জন্যই করা হচ্ছে।

আইসিএএনএন থেকে এ বিষয়ে বলছে, বিশ্বে দিনদিন সাইবার হামলা বাড়ছে। আর সেসব হামলা থেকে বাঁচতেই এ পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ।

এছাড়াও কমিউনিকেশন্স রেগ্যুলেটরি অথরিটির (সিআরএ) এক বিবৃতিতে বলা হয়েছে, ডোমেইন নেম সিস্টেমকে সুরক্ষিত, স্থিতিশীল ও স্বাভাবিক করার জন্য সাময়িক সময়ের জন্য বিশ্বব্যাপী ইন্টারনেট সংযোগ বন্ধ থাকবে।

বিবৃতিতেও আরও বলা হয়েছে, স্পষ্ট করে বলা প্রয়োজন যে, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা (আইএসপি) এ বিষয়ের জন্য যদি প্রস্তুত না থাকেন তাহলে তাদের ইন্টারনেট ব্যবহারকারীর একাংশ বিপদে পড়তে পারে।

৪৮ ঘন্টা সময়ে ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের ওয়েব পেজে প্রবেশ এবং ইন্টারনেটে লেনদেনে জটিলতা ছাড়াও বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারে। তবে ব্যবহারকারীরা যদি অপ্রচলিত কোনও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ব্যবহার করে তাহলে  বৈশ্বিক নেটওয়ার্কে প্রবেশে অসুবিধা হতে পারে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162