এই মাত্র পাওয়া : দেশে সকল পর্নো সাইট ব্লক করার নির্দেশ
সোমবার, নভেম্বর ১৯, ২০১৮ | ৫, অগ্রহায়ণ, ১৪২৫
 / তথ্য ও প্রযুক্তি / দুর্যোগ মোকাবেলায় ব্যবহার হবে ড্রোন
নিজস্ব প্রতিবেদক, ঢাকা।।ডেসটিনি অনলাইন :
Published : Saturday, 13 October, 2018 at 6:24 PM, Update: 13.10.2018 7:32:26 PM, Count : 296
দুর্যোগ মোকাবেলায় ব্যবহার হবে ড্রোন

দুর্যোগ মোকাবেলায় ব্যবহার হবে ড্রোন

দেশের দুর্যোগ মোকাবেলায় প্রযুক্তির ব্যবহার বাড়ানো হচ্ছে বলে এমনটা জানিয়েছেন বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান। মহাপরিচালক বলেন, কোথাও আগুন লাগলে কিংবা কোনও দুর্যোগ তাৎক্ষণিক পর্যক্ষেবণে ড্রোন ব্যবহার করা হবে। সে জন্য খুব শিগগিরই ড্রোন সংযোজন করা হবে ফায়ার সার্ভিসে।

আজ শনিবার (১৩ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০১৮’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্যের সময় এসব জানান ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান।

ফায়ার ডিজি জানান, মূলত দুর্যোগ ব্যবস্থাপনা আধুনিক করার জন্য কিছু ড্রোন ব্যবহার করা হবে। ড্রোন ব্যবহারের মাধ্যমে পরিস্থিতি অনুযায়ী কোথায় কেমন ব্যবস্থা নিতে হবে তা জানা সুবিধা হবে। ক্ষয়ক্ষতির পরিমাণও জানা যাবে। এমনকি ড্রোনের মাধ্যমে ঝুঁকির মাত্রাও সহজেই জানা যাবে।

এসময় তিনি ফায়ার সার্ভিসের উন্নয়ন চিত্র তুলে ধরে বলেন, বর্তমানে দেশব্যাপী ৩৪৮টি ফায়ার সার্ভিস স্টেশন আছে। আগামী দুই বছরে দেশজুড়ে আরও ৫৪০টি ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ করা হবে। উপজেলাসহ প্রয়োজনীয় সকল স্থানে স্টেশন থাকবে বলেও জানান তিনি।

ডিজি আরও জানান, আগে ৯ তলার বেশি উঁচু ভবনে আগুন নেভাতে পারতাম না আমরা। তবে এখন আমরা ২০ তলা থেকে ২২ তলা ভবনের আগুনও নেভাতে সক্ষম।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ছাড়াও আরও উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল প্রমুখ।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162