এই মাত্র পাওয়া : দেশে সকল পর্নো সাইট ব্লক করার নির্দেশ
সোমবার, নভেম্বর ১৯, ২০১৮ | ৫, অগ্রহায়ণ, ১৪২৫
 / শেয়ার বাজার ও বাণিজ্য / কুষ্টিয়ায় দৃষ্টান্ত স্থাপন করেছে বি আর বি কেবলস ইন্ডাষ্ট্রিজ লিমিটেড
আগামীকাল মঙ্গলবার বি আর বি কেবল ইন্ডাষ্ট্রিজ লিঃ এর ৪০তম প্রতিষ্ঠা বার্ষিকী
জাহাঙ্গীর হোসেন জুয়েল,কুষ্টিয়া।।ডেসটিনি অনলাইন :
Published : Monday, 22 October, 2018 at 4:56 PM, Count : 420
কুষ্টিয়ায় দৃষ্টান্ত স্থাপন করেছে বি আর বি কেবলস ইন্ডাষ্ট্রিজ লিমিটেড

কুষ্টিয়ায় দৃষ্টান্ত স্থাপন করেছে বি আর বি কেবলস ইন্ডাষ্ট্রিজ লিমিটেড

আগামীকাল ২৩শে অক্টোবর’১৮ দেশের শিল্প মানচিত্রে স্বার্থক একটি শিল্প প্রতিষ্ঠান কুষ্টিয়ার বিসিক শিল্প নগরীতে অবস্থিত বি আর বি কেবল ইন্ডাষ্ট্রিজ লিঃ এর ৪০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহন করেছেন। বি আর বি কেবল ইন্ডাষ্ট্রিজ লিঃ এর চেয়ারম্যান আলহাজ্ব মজিবর রহমান দেশবাসীসহ সকলের নিকট দোয়া ও সহযোগিতা কামনা করেছে। বি আর বি কেবল ইন্ডাষ্ট্রিজ লিঃ এ মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠান, আলোচনা সভা, বিনোদন, মধ্যাহ্নভোজ ও নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হবে দেশের এই গৌরবময় শিল্প প্রতিষ্ঠানের ৪০তম প্রতিষ্ঠা বার্ষিকী। 

কুষ্টিয়ায় দৃষ্টান্ত  স্থাপন করেছে বি আর বি কেবলস ইন্ডাষ্ট্রিজ লিমিটেড। বর্তমানে কুষ্টিয়া বিসিকে বিআরবি গ্রুপের এই প্রতিষ্ঠানগুলোতে প্রতিদিন প্রায় ১০ হাজার শ্রমিক-কর্মচারী কাজ করছে। দেশ-বিদেশের প্রাত্যহিক জীবনে সার্বনিক বিদ্যুতের ব্যবহারের পরিপুরক নাম বিআরবি কেবল ইন্ডাষ্ট্রিজ লিমিটেড।

কুষ্টিয়ার শিল্পের গর্বিত মালিক বিআরবি কেবল ইন্ডাষ্ট্রিজ লিমিটেড এর চেয়ারম্যান আলহাজ্ব মজিবর রহমান বিশ্ব শিল্প মানচিত্রে আজকের এই বিআরবি কেবল ইন্ডাষ্ট্রিজ লিঃ এর গোড়াপত্তন করেছিলেন ১৯৭৮ সালের ২৩ অক্টোবর। কুষ্টিয়া শহর থেকে ৫ কিঃ মিঃ দূরে কুমারগাড়া বিসিক শিল্প নগরীতে বিআরবি কেবল ইন্ডাষ্ট্রিজ লিমিটেডকে সাফল্যের সিঁড়ি পেরুতে আর পেছনে তাকাতে হয়নি। গুনগত এবং মানসম্পন্ন বৈদ্যুতিক ওয়্যারস এন্ড কেবল কন্ডাক্টর উৎপাদনের কারণে চারিদিকে এই প্রতিষ্ঠানের নাম ছড়িয়ে পড়ে এবং উৎপাদন তালিকায় একের পর এক নতুন নতুন পণ্য যোগ হতে থাকে। বর্তমানে এই প্রতিষ্ঠানের লোকবলেরও সম্প্রসারন ঘটেছে। এ অঞ্চলের অগনিত মানুষের রুটি রুজি এবং জীবন ধারণের একমাত্র প্রতীক এখন বিআরবি ও এর এ্যাসোসিয়েট কোম্পানীগুলো। বর্তমানে কুষ্টিয়া বিসিকে বিআরবি গ্রুপের এই প্রতিষ্ঠানগুলোতে প্রতিদিন প্রায় ১০ হাজার শ্রমিক-কর্মচারী কাজ করছে। দেশ-বিদেশের প্রাত্যহিক জীবনে সার্বনিক বিদ্যুতের ব্যবহারের পরিপুরক নাম বিআরবি কেবল ইন্ডাষ্ট্রিজ লিঃ।

১৯৬৩ সালে কুষ্টিয়া শহরের অদূরে কুষ্টিয়া-ঝিনাইদহ সড়কের কুমারগাড়ায় ১৮.৪৯ একর জমির ওপর কুষ্টিয়া বিসিক শিল্পনগরী প্রতিষ্ঠিত হয়। সে সময় ৮৭টি প্লটের মধ্যে পাঁচটি নিয়ে বিসিক অফিস স্থাপন এবং বাকি ৮২টি প্লট শিল্পোদ্যোক্তাদের মধ্যে বরাদ্দ দেওয়া হয়। পর্যায়ক্রমে সেখানে ৬০-৬২টি ছোট বড় শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠেছিল। কিন্তু দায়দেনাসহ নানা প্রতিকূলতার কারণে এই শিল্পগুলো ধীরে ধীরে বন্ধ হয়ে যাওয়ায় মালিকপক্ষ সেগুলো চালাতে না পেরে বিআরবি গ্রুপসহ অন্যদের কাছে হস্তান্তর করে। বর্তমানে সেই ৮২টি প্লটে ১২টি শিল্প প্রতিষ্ঠান তাদের পণ্য উৎপাদন অব্যাহত রেখেছে। তার মধ্যে বিআরবি কেবলসহ বিআরবি গ্রুপেরই আটটি শিল্পপ্রতিষ্ঠান রয়েছে।

শিল্প উদ্যোক্তারা ডেসটিনি অনলাইনকে জানান, প্রতিবছর কুষ্টিয়া বিসিক শিল্পনগরী থেকে সরকার শত শত কোটি টাকা রাজস্ব আয় করলেও এই বিসিকের পরিধি বাড়াতে পারেনি। ফলে জায়গার অভাবে যেমন স্থাপন করা কল-কারখানা সম্প্রসারণ হচ্ছে না আবার নতুন নতুন কল-কারখানাও স্থাপন হচ্ছে না। তার পরও বেকার সমস্যার সমাধানে বিআরবি গ্রুপ ব্যক্তি উদ্যোগে বিসিকসংলগ্ন এলাকার ইটভাটা, পতিত জমি ও অনাবাদি জমিসহ প্রায় ১০০ একর জমি কিনে তাদের শিল্প-কারখানার বিস্তার ঘটিয়েছে।কুষ্টিয়ার বিসিক শিল্পনগরীর কর্মকর্তা আশানুজ্জামান জানান, কুষ্টিয়া বিসিকে জমির অভাবে শিল্প-কারখানা স্থাপন ব্যাহত হওয়ায় এবং এ অঞ্চলের বেকারদের নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সরকার কুষ্টিয়ায় দ্বিতীয় বিসিক শিল্পনগরী স্থাপন করতে যাচ্ছে। এ জন্য কুষ্টিয়া রাজবাড়ী সড়কের কুমারখালীতে ২০ একর জায়গা নির্ধারণ করা হয়েছে। এখন অধিগ্রহণের অপেক্ষা। তার পরেও এখানকার শিল্পোদ্যোক্তারা শহরকেন্দ্রিক কুষ্টিয়া বিসিকের পরিধি বাড়ানোর দাবি জানাচ্ছেন।

কুষ্টিয়া চেম্বার অব কমার্সের সভাপতি ও কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান হাজী রবিউল ইসলাম বলেন, দেশের অনেক বিসিক শিল্পনগরীতেই উদ্যোক্তারা এখনো পর্যন্ত ভালো কোনো শিল্প সৃষ্টি করতে পারেননি। কিন্তু কুষ্টিয়ায় বিসিক এর ব্যতিক্রম। ১৯৭৮ সাল থেকে বিআরবি গ্রুপ কুষ্টিয়া বিসিকে ছোট্ট পরিসরে এই শিল্পের কার্যক্রম শুরু করে। একসময় বাইরের মানুষজন ভৌগোলিক পরিচয়ে মোহিনী মিলকে দিয়ে কুষ্টিয়াকে চিনত। আর এখন মানুষ বিআরবিকে দিয়ে কুষ্টিয়াকে চেনে। কুষ্টিয়া বিসিক শিল্পনগরী মানেই বিআরবি গ্রুপ। কুষ্টিয়া বিসিকে উৎপাদিত জিনিসপত্র দেশ-বিদেশে সুনাম অর্জন করায় ব্যাপক চাহিদার সৃষ্টি হচ্ছে বলে শিল্পোদ্যোক্তারা এখানে নতুন নতুন শিল্প কল-কারখানা গড়ার ইচ্ছা প্রকাশ করছে। জায়গা না পেয়ে কেউ কেউ বিভিন্ন জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে কলকারখানা গড়ে তুলছেন। নতুন শিল্প-কারখানা স্থাপনে বিসিক শিল্পনগরী সম্প্রসারণে জমি অধিগ্রহণ জরুরি হয়ে পড়েছে।




দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162