এই মাত্র পাওয়া : দেশে সকল পর্নো সাইট ব্লক করার নির্দেশ
সোমবার, নভেম্বর ১৯, ২০১৮ | ৫, অগ্রহায়ণ, ১৪২৫
 / শিক্ষা / আগামীকালের জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত
নিজস্ব প্রতিবেদক, ঢাকা।।ডেসটিনি অনলাইন :
Published : Saturday, 3 November, 2018 at 4:12 PM, Update: 03.11.2018 4:16:15 PM, Count : 204
আগামীকালের জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত

আগামীকালের জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত

অনিবার্য কারণে আগামীকাল রোববারের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে। স্থগিত করা পরীক্ষাগুলো আগামী শুক্রবার (৯ নভেম্বর) সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।

আজ শনিবার (৩ নভেম্বর) সকালে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাজমুল হক খান রোববারের পরীক্ষা স্থগিতের বিষয়টি নিশ্চিত করেন। অতিরিক্ত সচিব বলেন, আগামীকাল রোববার জেএসসি পরীক্ষার্থীদের ইংরেজি ও জেডিসি পরীক্ষার্থীদের আরবি দ্বিতীয়পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু অনিবার্য কারণে তাদের পরীক্ষার দিন পেছানো হয়েছে। আর এ বিষয়ে কোনও প্রজ্ঞাপন জারি করা হয়নি। মন্ত্রণালয় থেকে পরীক্ষা স্থগিতের বিষয়টি মৌখিকভাবে জানিয়েছে।

এবার জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। সারাদেশ থেকে ২৯ হাজার ৬৭৭টি শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে। গত ১ নভেম্বর থেকে ২ হাজার ৯০৩টি কেন্দ্রে পরীক্ষা চলছে। এ পরীক্ষা চলবে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত।

পরীক্ষায় অংশ নেয়া ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থীর মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী ও ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন হচ্ছে ছাত্র। আটটি বোর্ডের অধীনে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষা ও মাদ্রাসা বোর্ডের অধীনে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন শিক্ষার্থী জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

নির্ধারণ করা সময়ের ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে বলা হয়েছে সকল পরীক্ষার্থীদেরক। বরাবরের মতো এবারও বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্যান্য বিষয়ের পরীক্ষা সৃজনশীল পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। আর পরীক্ষা চলাকালীন সময়ে কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে শিক্ষক-, ছাত্র, কর্মচারীদের মোবাইল ফোন ব্যবহার করতে দেয়া হচ্ছে না।

এদিকে শ্রবণ প্রতিবন্ধীসহ অন্য সকল প্রতিবন্ধী পরীক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট বাড়তি পাচ্ছেন। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী ও যাদের হাত নেই তারা শ্রুতি লেখক কে সঙ্গে করে পরীক্ষা দেয়ার সুযোগ পাচ্ছেন। এছাড়া অটিস্টিক, ডাউন সিনড্রোম এবং সেরিব্রাল পলসিজনিত প্রতিবন্ধী পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় বৃদ্ধিসহ তারা শিক্ষক, অভিভাবক কিংবা সাহায্যকারীর বিশেষ সহায়তার মাধ্যমে পরীক্ষা দেয়ার সুযোগ পাচ্ছে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162