সোমবার, নভেম্বর ১৯, ২০১৮ | ৫, অগ্রহায়ণ, ১৪২৫
 / লাইফস্টাইল / অধিকাংশ প্রেমে বেশি মার খায় ছেলেরা, কিন্তু কেন?
লাইফস্টাইল ডেস্ক, ডেসটিনি অনলাইন :
Published : Thursday, 8 November, 2018 at 8:21 PM, Update: 08.11.2018 8:28:25 PM, Count : 244
অধিকাংশ প্রেমে বেশি মার খায় ছেলেরা, কিন্তু কেন?

অধিকাংশ প্রেমে বেশি মার খায় ছেলেরা, কিন্তু কেন?

টিনেজ বা বয়সন্ধিকালীন সময়ে সবার জীবনেই প্রেম আসে। এই প্রেমের অনুভূতি একদমই ভিন্ন। তবে এই প্রেমেই অনেক সময় মারামারি বা ভায়োলেন্সের ঘটনা থেকে ভয়ংকর কিছু ঘটে।

সম্প্রতি কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া (ইউবিসি) ও সিমন ফ্রেজার ইউনিভার্সিটি (এসএফইউ) গবেষণায় ডেটিং ভায়োলেন্সের তথ্য উঠে আসে।

এছাড়াও জার্নাল অব ইন্টারপার্সোনাল ভায়োলেন্স-এ গবেষণা প্রতিষ্ঠানগুলোর তথ্য প্রকাশিত হয়। এতে দাবি করা হয়েছে, টিনেজে বিশেষ করে বয়ঃসন্ধির সম্পর্কে ছেলেরাই বেশি মার খায় বা শারীরিক নিগ্রহের শিকার হয়।

প্রকাশিত গবেষণার পরিসংখ্যান অনুযায়ী গত বছর ২০১৭ সালে ৫.৮ শতাংশ কিশোর তাদের প্রেমিকার হাতের মার খেয়েছে। আর এই হার মেয়েদের ক্ষেত্রে ৪.২ শতাংশ। ২০০৩ সালেও এ ধরণের অভিযোগ জমা হয়েছিল কিন্তু তা ২০১৩ সালে কিছুটা কমেছে।

সিমন ফ্রেজার ইউনিভার্সিটির গবেষক ক্যাথরিন শাফারের ভাষ্যমতে, বিশ্বের প্রায় সকল দেশের সমাজ ব্যবস্থাতে মেয়েদের গায়ে হাত তোলা নিয়ে আইনি ব্যবস্থার বিধান রয়েছে। কিন্তু ছেলেদের গায়ে হাত তোলা নিয়ে সেসব আইন শিথিল।

এধরণের ছেলেদের মাঝে প্রেমে ব্যর্থ হলে আত্মহত্যার প্রবণতা বাড়তে থাকে। কিন্তু দশ বছরের ব্যবধানে এ পরিসংখ্যান কমায় সুস্থ সম্পর্কের জোর বৃদ্ধি পাচ্ছে বলে দাবি করছেন গবেষকরা।

গবেষকরা প্রথমে তাদের গবেষণা চালান কানাডা ও পরে উত্তর আমেরিকা।

ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার এই জরিপে ৭ থেকে ১২ বছর বয়সী কিশোর-কিশোরীদের মধ্য থেকে অংশ নিয়েছিল প্রায় ৩৫,৯০০ জন। অংশ নেয়া কিশোর-কিশোরীদের ব্যবহার, অভিজ্ঞতা, আবেগ ও সম্পর্ক নিয়ে মনোভাবের ওপর ভিত্তি করে জরিপ চালিয়ে এ প্রতিবেদন তৈরি করেন গবেষকরা।

এদিকে ইউবিসি’র গবেষক এলিজাবেথ সিউইক জানান, আমাদের ধারণা মোতাবেক সাধারণ মেয়েরাই সম্পর্কে নরম অবস্থান করেন এবং ছেলেরা সম্পর্ককে নিয়ন্ত্রণ করেন। কিন্তু জরিপে আমাদের ধারণার উল্টোটা প্রমাণ হয়েছে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162