সোমবার, ডিসেম্বর ১০, ২০১৮ | ২৬, অগ্রহায়ণ, ১৪২৫
 / এক্সক্লুসিভ / বেনাপোল কাষ্টমসে ৪মাসে কমেছে ৩১২কোটি টাকা রাজস্ব আয়
বন্দরে বেড়েছে হয়রানি ও অব্যাবস্থাপনা
এম এ রহিম,বেনাপোল।।ডেসটিনি অনলাইন :
Published : Wednesday, 14 November, 2018 at 6:36 PM, Count : 143
বেনাপোল কাষ্টমসে ৪মাসে কমেছে ৩১২কোটি টাকা রাজস্ব আয়

বেনাপোল কাষ্টমসে ৪মাসে কমেছে ৩১২কোটি টাকা রাজস্ব আয়

বেনাপোল স্থলবন্দর দিয়ে চলতি অর্থবছরে আমদানি রফতানি বাড়লেও হরতাল অবরোধ অনিয়ম,হয়রানি ও অব্যাবস্থাপনার কারনে সরকার বেনাপোল কাষ্টম হাউস থেকে ৩১২কোটির টাকা রাজস্ব বঞ্চিত হয়েছে। গত ৪মাসে১৭৪৬কোটি টাকার তার্গেট নিয়ে রাজস্ব আয় হয়েছে ১৪শ ৩৪ কোটি টাকা। অবকাঠামোগত উন্নয়ন বাড়লেও সে অনুযায়ী বাড়েনি জনবল। কাষ্টম ও বন্দরে একই কর্মস্থানে অধিকাংশ কর্মকর্তা কর্মচারীরা বছরের পর বছর ঘুরে ফিরে অবস্থান করায় অনিয়ম বাড়ছে বলে জানান বন্দর ব্যাবহারকারীরা।

এ দিকে ইমিগ্রেশন চেকপোষ্ট ও কাষ্টমসে চলছে হ য ব র ল অবস্থা। অনেক সময় বদলি হলেও আবার পোষ্টিং  হয়ে আসেন স্ব স্থানে। প্রমোশন নিয়ে ঘুরে ফিরে আসেন বেনাপোলে। ফলে বিভিন্ন অনৈতিকতায় বিষয়টি দিনদিন প্রকট হচেছ বলে জানান বন্দর এলাকার মানুষ। তবে কাষ্টম কর্তৃপক্ষের বিভিন্ন আধুনিক পদক্ষেপের কারনে ঘুড়ে দাড়াতে শুুরু করেছে বেনাপোল কাষ্টম ও বন্দর। বানিজ্যেও গতি ফিরতে শুরু করেছে। আগামীতে তার্গেট অতিরিক্ত রাজস্ব আহরনে চেষ্টা করা হচ্ছে বলে জানান কাষ্টম কর্তৃপক্ষ।     
দেশের বৃহৎ স্থলবন্দর বেনাপোল। এ বন্দর দিয়ে প্রতিদিন বাংলাদেশ ও ভারতের মধ্যে আমদানি রফতানি হয় ৬শতাধিক পন্যবাহি ট্রাকসহ ক্যামিক্যাল চ্যাচিস, কসমেটিকস,কাচামাল ও ইন্ড্রাষ্টিয়াল পন্য। কাষ্টমসের জনবল ও অবকাঠামো উন্নয়নের সাথে বাড়ছে আমদানি রফতানি বানিজ্য। তবে বন্দর ও কাষ্টমসে বেড়েছে হয়রানি ও কর্তৃপক্ষের অব্যাবস্থাপনা। ফলে কমেছে রাজস্ব আয়। ২০১৮-২০১৯ অর্থবছরে ৫হাজার ৪শ ৮৩ কোটি টাকার রাজস্ব আদায়ে টার্গেট দেয় জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। গত৪ মাসে১৭৪৬কোটি টাকার তার্গেট নিয়ে রাজস্ব আদায় হয় ১৪শ৩৪কোটি টাকা। বিগত অর্থবছরে এসময়ে রাজস্ব আদায় হয় ১২৭৩কোটি টাকা।

বেনাপোল আমদানি রফতানিকারক সমিতির যুগ্ন সম্পাদক মহাসিন মিলন বলেনভিন্ন কথা। কর্মাশিয়াল পন্য আমদানি কমলেও বেড়েছে ইন্ড্রাষ্টিয়াল পন্য আমদানি। কর্মাশিয়াল পন্য ভ্যাট বেশী আর ইন্ড্রাষ্টিয়াল পন্য ভ্যাট-ট্যাক্স কম,এছাড়াও নির্বাচনকে সামনে রেখে আমদানিকারকরা রয়েছেন দ্বিধাবিভক্তিতে তাই কমেছে রাজস্ব। 

কাষ্টম কর্তৃপক্ষের সমন্বয়হীনতা,চিটাগাংও চট্টগ্রামসহ অন্যান্য বন্দরের সাথে বেনাপোল বন্দরের কার্য্যক্রমে অনিয়ম রাজস্ব হ্রাসের কারন বলে জানান ব্যাবসায়িরা নেতা মতিয়ার রহমান,চেয়ারম্যান- উপ কমিটি বাংলাদেশ ও ভারত চেম্বার অব কমার্স। তিনি আরো বলেন,আগের চেয়ে অনেক পন্য প্রবেশ করছে দ্রুত সময়ে। কমছে পন্যও যানজট। কাষ্টম কমিশনারের কঠোর নজরদারীতে আমদানি রফতানিতে আসছে গতি। আগের চেয়ে স্বচ্ছতা বাড়ছে। তবে জায়গা স্বল্পতা,কালক্ষেপন,অতিরিক্ত ট্যাক্সভ্যাট আরোপ সহ পন্য আমদানি রফতানিকে নতুন নতুন নীয়ম চালু করায় রাজস্ব কম পাচ্ছেন বেনাপোল কাষ্টম। ব্যাবসায়িদের সুযোগ সুবিধা বাড়লে রাজস্ব আয় বাড়বে সরকারে সাফল্যতা আসবে। উপকৃত হবেন সাধারন মানুষ। 

বেনাপোল,কাষ্টম কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন,পূজা ধর্মঘট ও ভোমরা সহ অন্য শুল্ক ষ্টেশন দিয়ে আমদানি রফতানি বানিজ্য বৃদ্ধি পাওয়ায় বেনাপোল কাষ্টম হাউসে কমেছে রাজস্ব আয়। তবে ব্যাবসায়িদের বিভিন্ন সুযোগ বৃদ্ধি সহ পন্য ক্লিয়ারেন্স দ্রুত করে রাজস্ব আয় বাড়ানো হচ্ছে। বন্দর সড়কে যানজট ও গোডাউন শেডে পন্যজট কমছে। বানিজ্যে গতি আনতে কঠোর মনিটরিং করা হচ্ছে। বন্দর ব্যাবহারকারী বিভিন্ন সংগঠন সহ দু দেশের বন্দর ব্যাবহারকারী ব্যাবসায়ি কাষ্টম,বন্দর ও সংশ্লিষস্ট কর্তৃপক্ষের সাথে মতবিনিময় বৈঠক অব্যাহত রাখা হয়েছে। বেনাপোল বন্দর দিয়ে বিভিন্ন পন্য আমদানি রফতানিতে দু দেশের সরকার আন্তরিক বলে জানান তিনি। এছাড়্ওা তিনি আরো বলেন যে, সমস্ত পন্য ইয়ারপোর্ট দিয়ে বিদেশে রফতানি হতো গার্মেন্টস সহ বিভিন্ন পন্য এখন বেনাপোল দিয়ে রফতানি হচ্ছে। ফলে সময় ও আর্থিকভাবে সাশ্রযী হচ্ছেন ব্যাবসায়িরা। সরকারের বাড়ছে রাজস্ব আয়। চলতি অর্থবছরে তার্গেট অতিরিক্ত রাজস্ব আদায় হবে বলে আশা করেন তিনি।
 বেনাপোল বন্দর দিয়ে বাড়ুক আমদানি রফতানি কমুক হয়রানি ও অনিয়ম সরকারের বাড়ুক রাজস্ব এমনটাই জানান বন্দর ব্যাবহারকারীরা। 


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162