সোমবার, ডিসেম্বর ১০, ২০১৮ | ২৬, অগ্রহায়ণ, ১৪২৫
 / আইন-আদালত / নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন
নিজস্ব প্রতিবেদক, ঢাকা।।ডেসটিনি অনলাইন :
Published : Sunday, 25 November, 2018 at 4:44 PM, Update: 25.11.2018 4:48:19 PM, Count : 174
নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন

নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন

একাদশ জাতীয় সংষদ নির্বাচনের ঘোষণাকৃত তফসিল স্থগিত চেয়ে রিট আবেদন করা হয়েছে হাইকোর্টে। আজ রোববার (২৫ নভেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন আইনজীবী মোঃ ইউনুছ আলী আকন্দ।

আইনজীবী মোঃ ইউনুছ আলী আকন্দ এ বিষয়ে বলেন, সংসদ বহাল রেখে নির্বাচনের তফসিল ঘোষণার বৈধতার চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে হাইকোর্টে। আবেদনটি আগামীকাল সোমবার (২৬ নভেম্বর) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোহাম্মদ আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানির জন্য তালিকায় আসবে।

এ আইনজীবী আরও বলেন, সংবিধান মোতাবেক ১২৩(৩) অনুচ্ছেদে অনুসারে মেয়াদ অবসান ব্যতীত অন্য কোনও কারণে সংসদ ভেঙে যাওয়ার ক্ষেত্রে পরবর্তী ৯০ দিনের মধ্যে সংসদ সদস্যের সাধারণ নির্বাচন হবে। তাই সংসদ বহাল রেখে নির্বাচন অসাংবিধানিক। এছাড়াও সংবিধানের ৬৬(২)(চ) অনুসারে কোনও ব্যক্তি সংসদ সদস্য নির্বাচিত হওয়ার এবং সংসদ সদস্য থাকার যোগ্য হবে না, যদি আইনের দ্বারা পদাধিকারীকে অযোগ্য ঘোষণা করছে না—এমন পদ ব্যতীত তিনি প্রজাতন্ত্রের কর্মে কোনও লাভজনক পদে অধিষ্ঠিত থাকেন।

হাইকোর্টে রিট আবেদনকারী এ আইনজীবী গণপ্রতিনিধিত্ব আদেশের ১২ ধারা তুলে ধরে বলেন, বর্তমান সংসদ সদস্য পদে থাকা অবস্থায় সরকারের বেতন–ভাতা রাজস্ব থেকে নিচ্ছেন—এ অবস্থায় নির্বাচনের তফসিল ওই অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। এ কারণে সংসদ ভেঙে না দিয়ে তফসিল ঘোষণা অসাংবিধানিক।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162