সোমবার, জানুয়ারী ২১, ২০১৯ | ৮, মাঘ, ১৪২৫
 / ফিচার / সিরাজগঞ্জে সরিষা ফুল থেকে মধু সংগ্রহ জনপ্রিয় হয়ে উঠছে
এম এ মালেক,সিরাজগঞ্জ প্রতিনিধি।।ডেসটিনি অনলাইন :
Published : Sunday, 9 December, 2018 at 4:05 PM, Count : 137
সিরাজগঞ্জে সরিষা ফুল থেকে মধু সংগ্রহ জনপ্রিয় হয়ে উঠছে

সিরাজগঞ্জে সরিষা ফুল থেকে মধু সংগ্রহ জনপ্রিয় হয়ে উঠছে

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় এবছর মধু উৎপাদনে খামারি বেড়েছে। বিভিন্ন জেলা থেকে মধু চাষী আসছে। এবারে দেড় হাজার মেট্রিক টন মধু উৎপাদনের লক্ষ্যমাত্রা থাকলেও খামারিরাই তা পূরণ না হওয়ার আশংকা করছেন। উল্লাপাড়া অঞ্চল মধু উৎপাদনের জন্য গোটা দেশের মধ্যে নাম করা উপজেলা হিসেবে ইতিমধ্যে পরিচিতি লাভ করেছে।

বাক্সে পালিত মৌমাছি থেকে উৎপাদিত মধু দেশের একাধিক নামকরা কোম্পানী পাইকারী কিনে নিয়ে যাচ্ছে এই মৌসুমে। সরিষা ফসলের আবাদের শুরু থেকেই খামারীরা উল্লাপাড়া অঞ্চলে আসে। দেশের বিভিন্ন জেলা এলাকা খামারিরা গত মাস খানে সময়ে আসতে শুরু করেছেন। স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়,এবছর অনেক খামারিকেই মধু চাষের প্রশিক্ষন ও উপকরনাদি দেওয়া হয়েছে। যার ফলে খামার সংখ্যা বেড়েছে।  

সিরাজগঞ্জে সরিষা ফুল থেকে মধু সংগ্রহ জনপ্রিয় হয়ে উঠছে

সিরাজগঞ্জে সরিষা ফুল থেকে মধু সংগ্রহ জনপ্রিয় হয়ে উঠছে

এখন ভরা মৌসুম চলছে। বাস্তবে চিত্র ভিন্ন। এ যাবত প্রায় দেড় শতাধিক খামারি এরই মধ্যে উল্লাপাড়ায় এসেছে। এরা অত্র উপজেলার পূর্ণিমাগাতী, মোহনপুর, কয়ড়া, পাঙ্গাসী, বাঙ্গালা, সলংগা, রামকৃষ্ণপুর, উধুনিয়া  ইউনিয়ন এলাকায় মাঠে বাক্সে পালিত মৌমাছি থেকে মধু উৎপাদনে খামার বসিয়েছে।

সিরাজগঞ্জ মৌচাষী সমিতির সভাপতি ও ন্যাশনাল এগ্রিকালচার ফাউন্ডেশনের সহ-সভাপতি মধু খামারি মো. আব্দুর রশিদ ডেসটিনি অনলাইনকে জানান, এ বছর শুধু উল্লাপাড়া উপজেলাতেই এখন পর্যন্ত দেড় শতাধিকের বেশি খামার বসেছে। আগামী সপ্তাহ খানেক সময়ে আরো আসবে। সব মিলে দুই’শর কাছাকাছি হবে। এ বছর উল্লাপাড়া থেকে দেড় হাজার মেট্রিক টন মধু উৎপাদনের লক্ষ্যমাত্রার থাকলেও তা পূরন না হবার আশংকার কথা জানান তিনি। তবে এমন আশংকা কেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রাকৃতিক ভাবে আবহাওয়া এবং তাপমাত্রা বেশি থাকায় সরিষার ফুল অসময়ে ঝড়ে যাওয়ার ফলে এমন হবে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162