সোমবার, জানুয়ারী ২১, ২০১৯ | ৮, মাঘ, ১৪২৫
 / স্বাস্থ্য / পার্টিতে মদ খাবেন? তা হলে এ সব খাবার ছুঁয়েও দেখবেন না
ডেসটিনি অনলাইন :
Published : Tuesday, 25 December, 2018 at 8:46 PM, Count : 130
পার্টিতে মদ খাবেন? তা হলে এ সব খাবার ছুঁয়েও দেখবেন না

পার্টিতে মদ খাবেন? তা হলে এ সব খাবার ছুঁয়েও দেখবেন না

ডিসেম্বরের শেষ মানেই পার্টির হাতছানি। বড়দিন থেকে বর্ষ শুরু— দেদার পার্টির মরসুমে কেবল আনন্দে মাতলেই হবে না, বরং জানতে হবে শরীর সুস্থ রেখে আনন্দ করার নিয়ম। শরীরের কথা ভেবে আজকাল অনেকেই মদ্যপানের দিকে বেশি ঝোঁকেন না। সহজে নিয়ন্ত্রণও হারান না।

তবু সমস্যা থেকেই যায়। চিকিৎসকদের মতে, অতিরিক্ত মদ্যপান যেমন পার্টির মরসুমে শরীরের ক্ষতি করে, তেমনই নিয়ম না জেনে মদ্যপানের সঙ্গে এমন অনেক খাবার অনেকেই খেয়ে ফেলেন, যা শরীরের ক্ষতি করে।পার্টির মরসুমে সুস্থ থাকতে তাই এড়িয়ে চলুন সে সব খাবার।

অনেকেই পার্টিতে অ্যালকোহলের সঙ্গে দেদার ভাজাভুজি খান। সুস্থ থাকতে সে সবে রাশ টানুন। ভাজাজাতীয় খাবার ও বার্গার, পিৎজার মতো জাঙ্ক ফুডে থাকে স্যাচুরেটেড ফ্যাট ও সোডিয়াম। অ্যালকোহলের সঙ্গে এ সব পেটে গেলে সমস্যা বাড়বে বই কমবে না।

সস খাওয়ার প্রবণতা থাকলে তা কমান। সসে প্রচুর সোডিয়াম যেমন থাকে, তেমনই এই সব প্রক্রিয়াজাত খাবারকে সংরক্ষণ করার জন্য প্রিজারভেটিভ ব্যবহার করা হয়। সে সব প্রিজারভএটিভস শরীরের জন্য এমনিই ক্ষতিকারক, তার উপর মদের সঙ্গে যোগ হলে আরও সমস্যা বাড়ায়।

মদের সঙ্গে লেবু একেবারেই খাবেন না। লেবুর অ্যাসিড অ্যালকোহলের সঙ্গে যুক্ত হয়ে রাসায়নিক বিক্রিয়া ঘটায় ও হজমের গোলমাল ডেকে আনে। অ্যালকোহলের সঙ্গে ফল খেতে ইচ্ছা করলে অন্য ফল খান।

অ্যালকোহল শরীরে শর্করার পরিমাণ বাড়ায়। মিষ্টি, সোডা এ সব খাবারও রক্তে শর্করার পরিমাণ বাড়ায়। তাই অ্যালকোহলের সঙ্গে মিষ্টি এড়িয়ে চলুন। অনেক পার্টিতেই লিকার বেসড ডেজার্ট থাকে৷ রক্তচাপ বৃদ্ধি, হজমের সমস্যা, মাইগ্রেন থেকে বাঁচতে সে সব থেকেও দূরে থাকুন।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162