সোমবার, জানুয়ারী ২১, ২০১৯ | ৮, মাঘ, ১৪২৫
 / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রের জন্য হুমকি রাশিয়া-চীন-ইরান
আন্তর্জাতিক ডেস্ক।।ডেসটিনি অনলাইন :
Published : Sunday, 6 January, 2019 at 3:36 PM, Count : 68
যুক্তরাষ্ট্রের জন্য হুমকি রাশিয়া-চীন-ইরান

যুক্তরাষ্ট্রের জন্য হুমকি রাশিয়া-চীন-ইরান

যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের জন্য রাশিয়া, চীন ও ইরানকে বড় হুমকি হিসেবে চিহ্নিত করা হয়েছে। যুক্তরাষ্ট্রের সরকারি রিপোর্টে যে ২৬টি হুমকির তালিকা প্রকাশ করা হয়েছে তার মধ্যে এই তিন দেশকে শীর্ষ অবস্থানে রেখেছে ওয়াশিংটন। খবর পার্সটুডের।

ওয়াশিংটনের গভর্মেন্ট অ্যাকাউন্টিবিলিটি অফিস ‘উদীয়মান দীর্ঘমেয়াদী যেসব হুমকির মুখে আমেরিকা’ শিরোনামে ওই রিপোর্টটি  তৈরি করেছে। এ অফিস মার্কিন সরকারের চারটি কেন্দ্রীয় সংস্থার মধ্যে জরিপ চালিয়েছে যেখান থেকে ২৬টি হুমকি চিহ্নিত করা হয়।যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টারেস্ট নিউজ পত্রিকা তাদের খবরে জানিয়েছে, মার্কিন প্রতিরক্ষা দপ্তর, পররাষ্ট্র দপ্তর, হোমল্যান্ড সিকিউরিটি এবং ডাইরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স বা ডিএনআই- এই চার সংস্থায় জরিপ চালিয়ে ওই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে চীন সম্পর্কে বলা হয়েছে- এ দেশটি কূটনৈতিক, অর্থনৈতিক ও সামরিক সম্পদকে কাজে লাগিয়ে আঞ্চলিক এবং বিশ্ব শক্তি হিসেবে দাঁড়াতে চায়।রাশিয়া সম্পর্কে ওই রিপোর্টে বলা হয়, যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ করার জন্য মস্কো নানামুখী যুদ্ধ-সামগ্রী তৈরি করে হামলার সক্ষমতা বাড়াচ্ছে।

মার্কিন সরকারের ওই প্রতিবেদনে ইরানকে তৃতীয় বড় হুমকি হিসেবে উল্লেখ করা হয়েছে। এতে অভিযোগ করা হয়, ইরান তার সামরিক বাহিনী ও গোয়েন্দা শক্তি বাড়াচ্ছে।এছাড়া ইরান এমন কিছু প্রযুক্তির উন্নয়ন ঘটাচ্ছে যা আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র তৈরি ও সাইবার যুদ্ধে ব্যবহার করা হবে। মার্কিন এ রিপোর্টে উত্তর কোরিয়াকেও গুরুত্বপূর্ণ হুমকি হিসেবে দেখানো হয়েছে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162