সোমবার, জানুয়ারী ২১, ২০১৯ | ৮, মাঘ, ১৪২৫
 / ফিচার / খেজুর রস সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছেন ফুলবাড়ীর গাছিরা
রতি কান্ত রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম)।।ডেসটিনি অনলাইন :
Published : Wednesday, 9 January, 2019 at 6:57 PM, Count : 93
খেজুর রস সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছেন ফুলবাড়ীর গাছিরা

খেজুর রস সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছেন ফুলবাড়ীর গাছিরা

শীতের আগমনের সাথে সাথে গ্রাম-বাংলার ঐতিহ্য খেজুর রস সংগ্রহে ব্যস্ত সময় ফুলবাড়ী উপজেলার গাছিরা। শীতের ভরা মৌসুমে রস সংগ্রহের জন্য শীতের আগমনের শুরু থেকেই খেজুর রস সংগ্রহের প্রতিযোগিতায় মেতে উঠেছে তারা। বেড়েছে অযত্নে অবহেলায় পড়ে থাকা গ্রাম গঞ্জের খেজুর গাছের কদর। শীতের তীবতা আস্তে আস্তে  বেড়ে যাওযায় খেজুর রস সংগ্রহের কাজ শুরু করে দিয়েছেন অনেকেই। রস সংগ্রহের জন্য গাছীরা হাতে দা ও কোমরে দড়ি বেঁধে খেজুর গাছে উঠে চাছা-ছেলা করেন এবং ছেলা স্থানে নল বসান  এলাকার প্রতিটি বাড়ির খেজুর গাছে ।

শীতের মৌসুমে জুড়ে গ্রামাঞ্চলে খেজুরের রস দিয়ে ঘরে ঘরে নবান্ন উৎসবে নানান রকম পিঠা তৈরি করা হয়। ভাপা পিঠা, পুলি পিঠা, পাঠিসাপটা, রস পিঠাসহ বিভিন্ন ধরনের পিঠা তৈরির ধুম পড়ে গেছে খেজুর গাছের রস আর গুড় দিয়ে। গ্রমের অঞ্চলের কোন কোন  বাড়ীতে নতুন মেহমানদের ডেকে এনে খেজুর রসের তৈরী বিভিন্ন পিঠা দিয়ে আপ্যায়ন করে । এ রস অত্যান্ত সুস্বাধু ও মানব দেহের উপকারিতারর কারণে মানুষের কাছে অতি জনপ্রিয় হয়ে উঠে। তাই শীতকালে শহর থেকে মানুষ দলে দলে ছুটে আসতো গ্রাম বাংলার খেজুর রস খেতে। শীতের সকালে গ্রামীন পরিবেশটা খেজুর রসে মধুর হয়ে উঠে। এছাড়াও শীতের সকালে খেজুর রসের গুড় দিয়ে তৈরী ভাপা পিঠা খেতে গ্রাম অঞ্চলের বাজারের দোকান গুলোতে বেশ ভীড় জমে।

হরিপাটের গাছি রহিম মিয়া দৈনিক ডেসটিনিকে জানান, একটি খেজুর গাছ থেকে ৮ থেকে ১০ বছর পর্যন্ত রস পাওয়া যায় । প্রতি বছরে ৩ থেকে  ৪ মাস খেজুর গাছ থেকে মিষ্টি রস সংগ্রহ করা হয়। যত বেশি শীত পড়বে তত বেশি মিষ্টি রস  পাওয়া যাবে। আর এই রস গাছ থেকে সংগ্রহ করে সে গুলোকে জ্বাল দিয়ে তৈরী হয় পাঠালী গুড় যা বর্তমান বাজারে ১০০ থেকে ১২০টাকা  দরে বিক্রি হয়।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162