সোমবার, জানুয়ারী ২১, ২০১৯ | ৮, মাঘ, ১৪২৫
 / প্রথম পাতা / সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীরা
ডেসটিনি ডেস্ক
Published : Saturday, 12 January, 2019 at 8:37 PM, Count : 21
সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীরা

সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীরা

চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী হয়েছেন শেখ হাসিনা। বাংলাদেশের জন্য এটি রেকর্ড। কিন্তু সবচেয়ে বেশি দিন ক্ষমতায় থাকা রাষ্ট্রপ্রধানদের রেকর্ডের কাছে এটি তুচ্ছ। সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা রাষ্ট্রনায়কদের নিয়ে এই আয়োজন।
ক্ষমতায় ৩৯ বছর!
মধ্য আফ্রিকার ছোট্ট দেশ ইকুয়েটোরিয়াল গিনির প্রেসিডেন্ট টিওডোরো ওবিয়াং নগুয়েমা। সেই ১৯৭৯ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসেন। তারপর থেকে তিনিই সে দেশের সর্বময় ক্ষমতার অধিকারী। টিওডোরো ওবিয়াং নগুয়েমার বয়স এখন ৭৪ বছর।
৩৭ বছর পর পতন
সেনা অভ্যুত্থানের মুখে জিম্বাবুয়ের রাষ্ট্রপতি পদ থেকে সরে দাঁড়াতে হলো রবার্ট মুগাবেকে। আফ্রিকা মহাদেশের দক্ষিণাঞ্চলের দেশ জিম্বাবুয়ে স্বাধীনতা লাভ করে ১৯৮০ সালে। স্বাধীনতার ৩৭ বছর পর ২০১৭ সালে ক্ষমতা হারান প্রেসিডেন্ট মুগাবে।
পল বিয়া, ৩৬ বছর ধরে ক্ষমতায়
পল বিয়া গত ৩৬ বছর ধরে ক্যামেরুনের প্রেসিডেন্ট। প্রথমবার প্রেসিডেন্ট হয়েছিলেন ১৯৮২ সালে। তারপর থেকে এ পর্যন্ত তাকে ক্ষমতা থেকে সরাতে দুটি অভ্যুত্থানের চেষ্টা হয়েছে। দুটিকেই ব্যর্থ করে ক্ষমতা আগলে রেখেছেন ৮৫ বছর বয়সী পল বিয়া।
ডেনিস সাসৌ নগুয়েসোর মোট ৩৪ বছর
মধ্য আফ্রিকার দেশ কঙ্গো-ব্রাজাভিলের নাম অনেকেই হয়ত শোনেননি। সে দেশের প্রেসিডেন্ট ডেনিস সাসৌ নগুয়েসো ক্ষমতায় আরোহন করেছিলেন ১৯৭৯ সালে। সেই দফায় ছিলেন ১৯৯২ পর্যন্ত। তারপর পাঁচ বছরের বিরতি। ১৯৯৭ সালে ফেরার পর থেকে ক্ষমতায় আবার তিনি অবিচল।
হুন সেন, কম্বোডিয়া
১৯৮৫ সাল থেকে হিসেব করলে হু সেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্বে আছেন ৩৩ বছর ধরে। ৩২ বছর ধরে ক্ষমতায় সমকামীবিদ্বেষী মুসেভেনি। পূর্ব আফ্রিকার দেশ উগান্ডার প্রেসিডেন্টের নাম ইয়োয়েরি মুসেভেনি। ৩২ বছর ধরে তিনি সে দেশের প্রেসিডেন্ট। ৭৪ বছর বয়সী এই শাসক সমকামীবিদ্বেষী হিসেবেও পরিচিত এবং সমালোচিত।
২৯ বছর ধরে সুদানের শাসক
সুদানের ওমর আল-বাশির রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় এসেছিলেন ১৯৮৯ সালে। দারফুরে ব্যাপক গণহত্যা, ধর্ষণ ও নির্যাতন চালানোর জন্য ১৯৮৯ সালে তাকে অভিযুক্ত করে আন্তর্জাতিক অপরাধ আদালত। ২৯ বছর ধরে ক্ষমতায় রয়েছেন তিনি।
নুর সুলতান নাসারবায়েভ, কাজাখস্তান
১৯৯০ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভ করে কাজাখস্তান। তারপর থেকেই সে দেশের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ। অর্থাৎ ২৮ বছর ধরে দেশটির প্রেসিডেন্ট তিনি।
শেখ হাসিনা : ২০ বছরের পথে যাত্রা শুরু
আগে মোট তিন মেয়াদে ১৫ বছর দায়িত্ব পালনের পর এবার চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী হয়েছেন শেখ হাসিনা। সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীদের তুলনায় তিনি এখনো অনেক পিছিয়ে। তবে চতুর্থ মেয়াদ শেষ করলে তারও ২০ বছর পূর্ণ হবে।
আলি খামেনি, ইরান
সায়িদ আলি হোসেইনি খামেনি হলেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা। ১৯৮১ সালে দেশটির প্রেসিডেন্ট হিসাবে ক্ষমতায় আসেন তিনি। তবে ১৯৮৯ সাল থেকে তিনি সর্বোচ্চ ধর্মীয় নেতা হিসাবে দায়িত্ব পালন করছেন। ৩৭ বছর ধরে দেশটির সর্বোচ্চ পদে আছেন আলি খামেনি। ডিডব্লিউ।





দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162