আজ সোমবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ, ২৯ মে ২০১৭ খ্রিস্টাব্দ
এনডিটিভি ২৪ ঘণ্টা বন্ধের নির্দেশ ভারত সরকারের
ডেসটিনি ডেস্ক
Published : Saturday, 5 November, 2016 at 8:55 PM, Count : 53153
ভারতের হিন্দি সংবাদ চ্যানেল এনডিটিভি ইন্ডিয়াকে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ২৪ ঘণ্টার জন্য বন্ধ করে দিচ্ছে দেশটির সরকার। এ বছরের জানুয়ারিতে পাঠানকোটে ভারতীয় বিমানবাহিনীর একটি ঘাঁটিতে জঙ্গি হামলার সময়ে ওই চ্যানেলটির প্রতিবেদনে ‘কৌশলগত ও স্পর্শকাতর’ কিছু তথ্য পরিবেশন করার দায়ে এই শাস্তিমূলক ব্যবস্থার কথা জানিয়েছে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।
ভারতের অন্যতম শীর্ষস্থানীয় টেলিভিশন চ্যানেল এনডিটিভি অবশ্য এই অভিযোগ অস্বীকার করে বলেছে ওই ঘটনার সময়ে তাদের চ্যানেলে সম্প্রচারিত প্রতিবেদনগুলো নিশ্চিতভাবেই ‘ব্যালান্সড’ ছিল। পাঠানকোটের ওই হামলায় সাতজন ভারতীয় সেনাসদস্য ও ছয়জন জঙ্গি নিহত হয়েছিলেন। ভারত দাবি করে যে পাকিস্তানভিত্তিক সংগঠন জয়েশ-এ-মুহাম্মদ ওই ঘটনার জন্য দায়ী ছিল। ঘটনার পর পাকিস্তান থেকে একটি দলও তদন্ত করতে পাঠানকোটে এসেছিল। ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় আগেই অভিযোগ তুলেছিল যে ওই হামলা চলাকালীনই পাঠানকোট বিমান ঘাঁটির কোথায় অস্ত্রভা-ার আছে, যুদ্ধবিমানগুলো কোথায় রাখা আছেÑ এ ধরনের কৌশলগত তথ্য তাদের প্রতিবেদনে তুলে ধরেছিল এনডিটিভির হিন্দি চ্যানেলটি। চ্যানেলের কাছে নোটিশও পাঠানো হয় এবং তারপরে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটির কাছে এনডিটিভি ইন্ডিয়া তাদের বক্তব্যও পেশ করে। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় জানিয়েছে ৯ নভেম্বর মাঝরাত থেকে ২৪ ঘণ্টার জন্য এনডিটিভি ইন্ডিয়ার সম্প্রচার বন্ধ করে দেয়া হবে। এনডিটিভি এক বিবৃতি জারি করে বলেছে তারা এই ‘অভূতপূর্ব সিদ্ধান্তে’র বিরুদ্ধে কি কি ব্যবস্থা নেয়া যায়, তা খতিয়ে দেখছে। অন্যদিকে একটি চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেয়ার মতো সিদ্ধান্তে ভারতে শুরু হয়েছে জোর বিতর্ক। অনেকেই মনে করিয়ে দিচ্ছেন সত্তরের দশকে ইন্দিরা গান্ধী যেভাবে জরুরি অবস্থার সময়ে গণমাধ্যমগুলির ওপরে নিয়ন্ত্রণ জারি করেছিলেন, সেই সময়ের কথা। এনডিটিভি-রই প্রাক্তন কর্মকর্তা ও টেলিভিশন সাংবাদিক রাজদীপ সরদেশাই টুইট করে বলেছেন, ‘এনডিটিভি ভারতের সংযমী ও দায়িত্বশীল চ্যানেলগুলির মধ্যে অন্যতম। আজ এনডিটিভি বন্ধ করে দেয়া হচ্ছে, কাল কার পালা? আরেক সাংবাদিক সাগরিকা ঘোষ লিখেছেন, স্বাধীন গণমাধ্যমের ওপরে সরকারের এটা হতবাক করে দেওয়ার মতো শক্তি প্রদর্শন। গণমাধ্যমকে হত্যা করবেন না। অনেক সাধারণ মানুষও ফেসবুক-টুইটারে এই ঘটনার প্রতিক্রিয়া জানিয়েছেন। বেশিরভাগই যেমন গণমাধ্যমের ওপরে সরকারের এই হস্তক্ষেপের বিরোধিতা করেছেন, অনেকে আবার এই ঘোষণাকে স্বাগতও জানিয়েছেন। তেজিন্দার পাল বগ্গা লিখেছেন,এনডিটিভি-তে যেসব তথ্য দেয়া হয়েছিল, সেগুলো জঙ্গিদের হাতেও চলে যেতে পারত, যার ফলে আরও প্রাণহানি ঘটার সম্ভাবনা ছিল। সূত্র : বিবিসি।
এনডিটিভি বন্ধে মমতার কড়া সমালোচনা
এদিকে এনডিটিভি সাময়িক বন্ধের নির্দেশের কড়া সমালোচনা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, সংবাদমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা, দেশে জরুরি অবস্থা জারি করার শামিল। পশ্চিমবঙ্গের মুখমন্ত্রী ভারতের সংবাদমাধ্যম এবিপি আনন্দকে আরো বলেন, এনডিটিভির মতো জনপ্রিয় চ্যানেলের ওপর এমন নিষেধাজ্ঞা বড় ধাক্কা। এনডিটিভির পঠানকোট হামলার কভারেজ নিয়ে কেন্দ্রের অসন্তোষ থাকতেই পারে, কিন্তু এভাবে নিষেধাজ্ঞা জারি করা উচিত নয়। অন্য কোনোভাবে এ ধরনের পরিস্থিতির মোকাবিলা করা যেত।
বিবিসি জানায়, ‘শাস্তিমূলক ব্যবস্থা’ হিসেবে এনডিটিভিকে ২৪ ঘণ্টার জন্য বন্ধ করে দিচ্ছে ভারত সরকার। নির্দেশ অনুযায়ী ৯ নভেম্বর মধ্যরাত থেকে এনডিটিভির সম্প্রচার বন্ধ থাকবে। এ বছরের জানুয়ারিতে পাঠানকোটে ভারতীয় বিমানবাহিনীর একটি ঘাঁটিতে জঙ্গি হামলার সময় এনডিটিভির প্রতিবেদনে ‘কৌশলগত ও স্পর্শকাতর’ কিছু তথ্য পরিবেশন করেছে জানিয়ে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এ শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন। ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
সম্পাদক কর্তৃক ১৪৬ মতিঝিল বাণিজ্যিক এলাকা (৪র্থ তলা), ঢাকা-১০০০ থেকে প্রকাশিত ও ডেসটিনি প্রিন্টিং প্রেস, ১৩/২/এ কেএম দাস লেন, গোপীবাগ, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
যোগাযোগ : আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর, ঢাকা-১০০০।
ফোন : ৭১৭৪৭০২, ৯৫৫৯৯৪৯, ৯৫৫৯০০৬, বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০, email: ddaddtoday@gmail.com ওয়েবসাইট : www.dainik-destiny.com, e-mail:destinyout@yahoo.com, dainikdestiny@gmail.com
Developed & Maintenance by i2soft