আজ বুধবার, ১৫ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ, ২৯ মার্চ ২০১৭ খ্রিস্টাব্দ
মাতৃত্বকালীন সময়ে যে চারটি বিষয় মাথায় রাখা জরুরী
লাইফস্টাইল ডেস্ক :
Published : Saturday, 7 January, 2017 at 2:44 PM, Count : 113
মাতৃত্বকালীন সময়ে যে চারটি বিষয় মাথায় রাখা জরুরীমাতৃত্বকালীন সময়ে একজন নারীর খাওয়া–দাওয়া নিয়ে হরেক রকম সমস্যা হয়। সামান্য এদিক ওদিক হলেই ঘটে যেতে পারে ভয়ানক দুর্ঘটনা। কীভাবে একজন নারী এইসব বিপদ এড়াবেন তার জন্য রইল পরামর্শ-
১। ‌লিস্টারিওসিস :‌
লিস্টারিয়া মোনোসাইটোজেন্‌স থেকে হয়। খুব বিরল এই সংক্রমণ। হয় না বললেই চলে। উপসর্গ কী?‌ ফ্লু বা আন্ত্রিক হলে যেমন হয়, তেমন। এর ফলে গর্ভপাত হতে পারে। প্যাকেটজাত মাংস, সামুদ্রিক মাছ এবং দুগ্ধজাত খাবার এড়িয়ে চলুন।

২। টক্সোপ্লাসমোসিস :‌
জ্বর, গায়ে ব্যথা, মাথার যন্ত্রণা হয়। এতে শিশুর ভীষণ ক্ষতি হয়। বাড়িতে বিড়ালের উৎপাত, ভালভাবে রান্না না করা মাংস, বিশেষ করে পর্ক এবং ভেড়ার মাংস, ছাগলের দুধ থেকে এই সংক্রমণ হতে পারে। মাটিতে ফলন হয়, এমন সবজি এবং ফল সংক্রামিত হতে পারে।

৩। সালমোনেলা :‌
জ্বর, বমি, ডায়ারিয়া, জলশূন্যতা সালমোনেলার উপসর্গ। এতে সন্তানের বিশেষ ক্ষতি হয় না, তবে গর্ভপাতে হতে পারে। নির্ধারিত সময়ের আগেই শিশু জন্মাতে পারে।

৪। ফিটাল অ্যালকোহল সিনড্রোম :‌
গর্ভাবস্থায় মদ্যপান করলে সন্তানের ‘‌ফিটাল অ্যালকোহল সিনড্রোম’‌ হতে পারে। হাল্কা ও ছোট মাপের সন্তান জন্ম নেবে। জন্মগত কিছু ত্রুটিও দেখা যেতে পারে। নাক চ্যাপ্টা হতে পারে। সবকিছু দেরিতে শিখবে।

 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন। ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
সম্পাদক কর্তৃক ১৪৬ মতিঝিল বাণিজ্যিক এলাকা (৪র্থ তলা), ঢাকা-১০০০ থেকে প্রকাশিত ও ডেসটিনি প্রিন্টিং প্রেস, ১৩/২/এ কেএম দাস লেন, গোপীবাগ, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
যোগাযোগ : আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর, ঢাকা-১০০০।
ফোন : ৭১৭৪৭০২, ৯৫৫৯৯৪৯, ৯৫৫৯০০৬, বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০, email: ddaddtoday@gmail.com ওয়েবসাইট : www.dainik-destiny.com, e-mail:destinyout@yahoo.com, dainikdestiny@gmail.com, destiny24news@gmail.com
Developed & Maintenance by i2soft