আজ বুধবার, ১৫ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ, ২৯ মার্চ ২০১৭ খ্রিস্টাব্দ
শিক্ষকদের অবসরের বয়স বাড়িয়ে ৬২ করার কথা ঘোষণা মমতার
কলকাতা প্রতিনিধি :
Published : Monday, 9 January, 2017 at 1:16 AM, Count : 41
শিক্ষকদের অবসরের বয়স বাড়িয়ে ৬২ করার কথা ঘোষণা মমতার শনিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আয়োজিত অধ্যাপক কনভেনশনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বক্তব্য রাখতে গিয়ে একদিকে যেমন শিক্ষার গুণগতমান আরও উন্নত করার ওপর জোর দিলেন, তেমনই শিক্ষাকর্মীদের জন্য বিশেষ বিমা প্রকল্পের ঘোষণা করেন শিক্ষকদের অবসরের বয়স বাড়িয়ে ৬২ করার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।
মমতার মতে, শিক্ষকদের জীবনে অবসর নেই। সেবা, শিক্ষা বিক্রি হয় না। একইসঙ্গে, শূন্য শিক্ষকপদ সমস্যার দ্রুত সমাধানের আশ্বাস দেন মমতা। বলেন, ৬ মাসের মধ্যে অনুমোদিত শিক্ষকের শূন্যপদ পূরণ হবে।বিদেশ ভ্রমণের সুযোগ সহ অধ্যাপক, গবেষকদের জন্য ছুটি বরাদ্দ করেন মমতা। বলেন, ভাল করে কাজ করলে, এলটিসি দেব। ১০ বছরের। পাশাপাশি, উচ্চশিক্ষার জন্য ১ বছর এবং কর্মজীবনে ২৪ মাস বিদেশে যাওয়ার ছাড়পত্রও দেওয়ার অঙ্গীকার করেন মুখ্যমন্ত্রী। তবে, শিক্ষকদের উদ্দেশে তাঁর বার্তা, শিক্ষার জন্য বাইরে যান, কিন্তু মাটিকে ভুলে যাবেন না।শিক্ষাক্ষেত্রের গুণগতমান আরও বৃদ্ধি করার ওপর জোর দেন মুখ্যমন্ত্রী। শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষার সঙ্গে রাজনীতি নয়।
শিক্ষায় কোনও রাজনৈতিক রঙ দেখা হবে না। তাঁর প্রশ্ন, কেন এখানকার পড়ুয়ারা শিকাগো যাবে? শিকাগো এখানে ছুটে আসবে।শিক্ষাক্ষেত্রে রাজনীতির প্রভাব নিয়েও এদিন উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। তাঁর মতে, গত কয়েকদিন বিভিন্ন কলেজে ছাত্র নির্বাচন ঘিরে ধুন্ধুমার কাণ্ড ঘটেছে। এই প্রসঙ্গে মমতা জানান, ছাত্র রাজনীতি এখন একটুতেই উত্তাল। আগে এমন পরিস্থিতি ছিল না। তিনি বলেন, বাংলার মস্তিষ্ক প্রতিভাবান, অপরাধপ্রবণ নয়। বাংলার মেধা পৃথিবীর মেধা।এদিন মমতা জানান, শিক্ষার মানোন্নয়নে এই খাতে বাজেট আগের তুলনায় বেড়ে ৪৭১ কোটি টাকা করা হয়েছে। মানোন্নয়নে কমিটি গড়তে শিক্ষামন্ত্রীকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।
পাশাপাশি, শিক্ষক-অশিক্ষক কর্মীদের জন্য একগুচ্ছ প্রকল্প ঘোষণা করেন তিনি। কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ওয়েস্ট বেঙ্গল হেলথ স্কিমে অন্তর্ভূক্ত করা। অন্যদিকে, পার্টটাইম, অশিক্ষক কর্মীরা ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্পে ঢুকবেন। এখানে ৫ লক্ষ টাকা পর্যন্ত পাওয়া যাবে।
অন্যদিকে, নোট বাতিলের জন্য শিক্ষকদের বেতন দিতে সমস্যা হচ্ছে জানিয়ে ফের একবার কেন্দ্রকে আক্রমণ করেন মমতা। মুখ্যমন্ত্রী বলেন, নোট বাতিলের জেরে শিক্ষকদের বেতন তুলতে সমস্যা হচ্ছে। এখন মাসের ১ তারিখেই শিক্ষকরা বেতন পান। জোর করে ক্যাশলেস করার চেষ্টা। বেতন তুলতে সমস্যায় পড়েছেন শিক্ষকরা।
এই প্রেক্ষিতে নতুন বিশ্ববিদ্যালয় গড়ার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। বলেন, গত ৫ বছরে ১৬টি বিশ্ববিদ্যালয় হয়েছে। আরও একটি বিশ্ববিদ্যালয় গড়তে চাই। তিনি যোগ করেন, বিশ্বভারতীর অদূরেই বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয় গড়ে তোলা হবে। ইতিমধ্যেই জমি সমীক্ষা, চিহ্নিতকরণ হয়ে গেছে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন। ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
সম্পাদক কর্তৃক ১৪৬ মতিঝিল বাণিজ্যিক এলাকা (৪র্থ তলা), ঢাকা-১০০০ থেকে প্রকাশিত ও ডেসটিনি প্রিন্টিং প্রেস, ১৩/২/এ কেএম দাস লেন, গোপীবাগ, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
যোগাযোগ : আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর, ঢাকা-১০০০।
ফোন : ৭১৭৪৭০২, ৯৫৫৯৯৪৯, ৯৫৫৯০০৬, বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০, email: ddaddtoday@gmail.com ওয়েবসাইট : www.dainik-destiny.com, e-mail:destinyout@yahoo.com, dainikdestiny@gmail.com, destiny24news@gmail.com
Developed & Maintenance by i2soft