আজ সোমবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ, ২৯ মে ২০১৭ খ্রিস্টাব্দ
ধূমপান কেন ও কিভাবে ছাড়বেন
লাইফস্টাইল ডেস্ক :
Published : Monday, 9 January, 2017 at 4:18 PM, Count : 218
ধূমপান কেন ও কিভাবে ছাড়বেনধূমপান ক্ষতিকর তা সবারই জানা। ধূমপান মস্তিষ্কককে তাড়াতাড়ি বুড়িয়ে দেয়। ধূমপায়ীদের অপারেশনের আগে বেশি অ্যানেস্থেটিকের প্রয়োজন হয়, এমনই তথ্য জানিয়েছেন বিভিন্ন দেশের গবেষকরা।

জার্মানির হাইডেলব্যার্গ শহরের ক্যানসার গবেষণাকেন্দ্র জনায়, তাদের ২২,০০০ নারী ও পুরুষকে নিয়ে করা গবেষণায় নিকোটিন সেবনের কারণে নারীদের গড় আয়ু সাত আর পুরুষদের নয় বছর কমে গেছে। যেসব পুরুষ মদ্যপান, ধূমপান ও লাল মাংসের পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খান, তাদের তুলনায় যারা মদ্যপান, ধূমপান ও লাল মাংস এড়িয়ে শুধুমাত্র স্বাস্থ্যকর খাবার খান, তাদের আয়ু ১৭ বছর পর্যন্ত বেশি হতে পারে।

সুইডেনে দশ বছর ধরে করা এক সমীক্ষা থেকে জানা যায়, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমবে এটা স্বাভাবিক পক্রিয়া। তবে যারা দিনে ১৫টির বেশি সিগারেট খান, তাদের চোখে ছানি পড়া বা অন্যান্য সমস্যা সময়ের আগেই দেখা দেয় এবং অপারেশনও করতে হয়। তবে গবেষকরা জানান, ধূমপান ছেড়ে দিলেই নাকি চোখের সুস্থতা আবার ধীরে ধীরে ফিরতে থাকে।

তুরস্কের ইস্তানবুল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, তুলনামূলকভাবে ধূমপায়ীদের বেশি মাত্রায় অ্যানেস্থেটিক এবং ব্যথার ওষুধের প্রয়োজন হয়। ৯০ জন ধূমপায়ী নারীর জরায়ু অপারেশনের সময় দেখা গেছে যারা ধূমপান করেননি তাদের তুলনায় যারা বেশি পরিমাণে ধূমপান করেছেন, তাদের বেশি আর যারা কিছুটা কম করেছেন, তাদের অনেক কম অ্যানেস্থেটিক দিতে হয়েছে। পেইনকিলার বা ব্যথার ওষুধের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

জার্মান পুষ্টি গবেষণা কেন্দ্রের এক সমীক্ষা থেকে জানা যায়, ধূমপান শুধু ফুসফুসেরই ক্ষতি করে না। যারা ধূমপান করেন না, তাদের চেয়ে ধূমপায়ীদের দাত পড়ে যাওয়ার ঝুঁকি তিনগুণ বেশি। তবে আনন্দের কথা, ধূমপান ছেড়ে দিলে দাঁত পড়ার ঝুঁকিও কমে যায়।
‘আর্কাইভ অফ জেনারেল সাইকিয়াট্রি’ ম্যাগাজিন এ প্রকাশিত হয়ছে ৫ হাজার ১০০ পুরুষ ও ২ হাজার ১০০ নারীকে নিয়ে দশ বছরেরও বেশি সময় ধরে করা এক গবেষণায় বেরিয়ে আসা তথ্য। বয়সের সঙ্গে মস্তিষ্কের কর্মক্ষমতা কমে যাওয়াটাই স্বাভাবিক। কিন্তু ধূমপান মস্তিষ্কের বুড়িয়ে যাওয়াকে আরো ত্বরান্বিত করে। গবেষণার তথ্যে এমনটাই পাওয়া যায়।

ধূমপান ছাড়তে বন্ধু অ্যাপের সাহায্য নিন: সুইজারল্যান্ডের স্বাস্থ্য বিষয়ক সংস্থা ধূমপান ছাড়ার সহজ পন্থা হিসেবে মোবাইলে ঝসড়শবঋৎবব ইঁফফু অঢ়ঢ় চালু করেছে। এই অ্যাপটি ধূমপায়ীদের মুঠোফোনের মাধ্যমে ধূমপান ছাড়তে সহায়তা দেয়।


 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন। ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
সম্পাদক কর্তৃক ১৪৬ মতিঝিল বাণিজ্যিক এলাকা (৪র্থ তলা), ঢাকা-১০০০ থেকে প্রকাশিত ও ডেসটিনি প্রিন্টিং প্রেস, ১৩/২/এ কেএম দাস লেন, গোপীবাগ, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
যোগাযোগ : আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর, ঢাকা-১০০০।
ফোন : ৭১৭৪৭০২, ৯৫৫৯৯৪৯, ৯৫৫৯০০৬, বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০, email: ddaddtoday@gmail.com ওয়েবসাইট : www.dainik-destiny.com, e-mail:destinyout@yahoo.com, dainikdestiny@gmail.com
Developed & Maintenance by i2soft