আজ শুক্রবার, ১ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ, ১৫ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
 / স্বাস্থ্য / বাংলাদেশে এইচআইভি পজেটিভ রোগী প্রায় ১২ হাজার
ডেসটিনি অনলাইন :
Published : Tuesday, 5 December, 2017 at 11:31 AM, Update: 05.12.2017 11:42:53 AM, Count : 98
বাংলাদেশে এইচআইভি পজেটিভ রোগী প্রায় ১২ হাজার

বাংলাদেশে এইচআইভি পজেটিভ রোগী প্রায় ১২ হাজার

বাংলাদেশে বর্তমানে মোট এইডস রোগীর সংখ্যা ১২ হাজারের কাছাকাছি (১১ হাজার ৭০০) বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। এদের মধ্যে চিহ্নিত হয়েছে সাড়ে পাঁচ হাজারের মতো। তবে এই রোগে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর সংখ্যা জনসংখ্যার এক শতাংশ বা ১৬ লাখ।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। কিন্তু দিবসটিতে ঢাকায় সরকারি কর্মসূচি করা যায়নি। আগামী বুধবার কেন্দ্রীয়ভাবে কর্মসূচি পালন করা হবে। সেদিন রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আলোচনা সভায় এইডস আক্রান্ত নতুন রোগীদের বিষয়ে বিস্তারিত তথ্য জানান হবে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, ২০১৬ সালের নভেম্বর থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত ৭৭ হাজার ৭২৫ জনের এইচআইভি পরীক্ষা করা হয়। তাদের মধ্যে ৮৬৫ জনের মধ্যে এইচআইভি শনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে ৬৩৯ জন পুরুষ, ২১৩ জন নারী,  ১৩ জন তৃতীয় লিঙ্গের। ৬৩ জন রোহিঙ্গা নতুন করে এইডসে আক্রান্ত হয়েছেন বলেও জানান মন্ত্রী। সবমিলিয়ে ১৯৮৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত এইচআইভিতে আক্রান্ত রোগী চিহ্নিত হয়েছে পাঁচ হাজার ৫৮৬ জন।

নাসিম বলেন, ‘সরকারি ও বেসরকারি সংস্থার ঐকান্তিক প্রচেষ্টায় দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশকে এইডসের দিক থেকে সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ রাখতে সক্ষম হয়েছি। সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা এইচআইভি বিষয়ক লক্ষ্যমাত্রা অর্জন করেছি।...এসডিজি থ্রি লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে এইডস নির্মূলে সক্ষম হব বলে আশা করছি।

এদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, এ বিশ্ববিদ্যালয়ের গাইনি বিভাগে গত সাড়ে চার বছরে এইচআইভিতে আক্রান্ত মোট ৪৯ জন গর্ভবতী মা সুস্থ্য সন্তান প্রসব করেছেন। তিনি বলেন, ২০১৩ সালের আগ পর্যন্ত সরকারি স্বাস্থ্য সেবা কেন্দ্রে এইচআইভি ভাইরাসে আক্রান্ত গর্ভবতী মায়েদের যথাযথ চিকিৎসার ব্যবস্থা ছিল না। বাংলাদেশে সরকারি পর্যায়ে প্রথমবারের মতো ওই বছরের ১৬ মে থেকে এইচআইভি আক্রান্ত গর্ভবতী মায়েদের সেবা প্রদান শুরু করেছে বিশ্ববিদ্যালয়টি এবং এ সেবা এখনও চলছে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162