আজ শুক্রবার, ১ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ, ১৫ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
 / স্বাস্থ্য / কমলালেবুর গুণাগুণ
ডেসটিনি অনলাইন :
Published : Tuesday, 5 December, 2017 at 11:56 AM, Count : 176
কমলালেবুর গুণাগুণ

কমলালেবুর গুণাগুণ

শীতকালে ফলের দোকানে তাকে তাকে কমলালেবু সাজিয়ে রাখতে দেখা যায়। আপনিও হয়তো এর গুণাগুণ না জেনেই নিয়মিত কমলালেবু কেনেন ও খান। জনপ্রিয় এ ফল যেমন স্বাদে অসাধারণ, তেমন স্বাস্থ্যের জন্যও অত্যন্ত পুষ্টিকর। চিকিৎসকরা সুস্থ থাকতে তাই শীতকালে রোজ কমলালেবু খাওয়ার পরামর্শ দেন।

আসুন জেনে নিই কমলালেবুর কয়েকটি গুণ-  

স্ট্রোকের ঝুঁকি কমায়: আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, নিয়মিত কমলালেবু জাতীয় ফল খেলে স্ট্রোকের ঝুঁকি কমে।

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে: রত্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সোডিয়াম কম খাওয়ার পাশাপাশি প্রয়োজন শরীরে পটাশিয়ামের মাত্রা বাড়ানো। কমলালেবুতে প্রচুর পটাশিয়াম রয়েছে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

ক্যানসারের ঝুঁকি কমায়: আমেরিকান জার্নাল অব এপিডেমিওলজির মতে, শিশুর জন্মের ২ বছর পর্যন্ত রোজ কমলালেবুর রস খাওয়ালে লিউকোমিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

হৃদরোগ প্রতিরোধ করে: কমলালেবুতে প্রচুর পরিমাণ ফাইবার, পটাশিয়াম, কোলিন ও ভিটামিন সি রয়েছে। এসব উপাদান হৃদযন্ত্র রাখতে সাহায্য করে ও হৃদরোগ প্রতিরোধ করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে: একটি মাঝারি সাইজের কমলালেবুতে ৩ গ্রাম ফাইবার থাকে, যা রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

ত্বক ভালো রাখে: কমলালেবুর মধ্যে থাকা ভিটামিন সি ত্বকের যে কোনো সমস্যা দূর করে। এটি ত্বক উজ্জ্বল ও মসৃণ করতে সাহায্য করে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে যারা কমলালেবু কিনতে অপারগ, তারা ভাতের সঙ্গে এক টুকরো কাগজিলেবু খেতে নিতে পারেন। এ লেবুও যথেষ্ট পুষ্টিকর ও দেহের জন্য উপকারী।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162