এই মাত্র পাওয়া : ইতালি সফর শেষে আজ বিকাল ৪.৩০ এ প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন। বাংলাদেশ থেকে সরাসরি আকাশপথে পণ্য পরিবহনে (কার্গো) নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো যুক্তরাজ্যবড়পুকুরিয়া খনি দুর্নীতি: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১১ আসামিকে আগামী ২৫ মার্চ আদালতে হাজির থাকার নির্দেশরাজধানীতে দুপুরে আটকের পর রাতে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত
রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৮
 / শেষ পাতা / মঙ্গলে পাওয়া গেল ‘কামানের গোলা’!
ডেসটিনি ডেস্ক
Published : Thursday, 7 December, 2017 at 9:35 PM, Count : 22
মঙ্গলে পাওয়া গেল ‘কামানের গোলা’!

মঙ্গলে পাওয়া গেল ‘কামানের গোলা’!

লাল গ্রহ নিয়ে জল্পনার শেষ নেই! কখনো সেখানে জল পাওয়া যায়, কখনো আবার বিশালাকৃতির চামচ। বিজ্ঞানীদের ধারণা, সেখানে কোনো এক সময় প্রাণের অস্তিত্বও ছিল। বিজ্ঞানীদের আপ্রাণ চেষ্টা চলছে, মঙ্গলে যদি পরবর্তী সময়ে মনুষ্যবসতি গড়ে তোলা যায়। সে ক্ষেত্রে, পৃথিবীর ওপর থেকে অল্প হলেও চাপ কমবে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি, সেই লাল গ্রহেই পাওয়া গিয়েছে এক নতুন জিনিস। নাসার ‘কিউরিওসিটি রোভার’-এ এক নতুন ছবি দেখে আবারো নড়েচড়ে বসেছেন মহাকাশ বিজ্ঞানীরা। মঙ্গলের মাটিতে এক গোলাকৃতি বস্তু দেখা গিয়েছে, যা একেবারে কামানের গোলার মতো দেখতে।
অনেকেই মনে করছেন যে, মহাজাগতিক যুদ্ধের সময় হয়তো এমন গোলা নিক্ষেপ করা হয়েছিল মঙ্গলের দিকে! তবে সেই যুদ্ধ কার সঙ্গে কার হয়েছিল, তা একেবারেই অজানা।
বৈজ্ঞানিক ব্যাখ্যা অবশ্য একেবারেই আলাদা। নাসার একদল বিজ্ঞানী জানিয়েছেন যে, ‘কংক্রিশন’ নামে এক ধরনের প্রাকৃতিক ঘটনার কারণেই তৈরি হয় এমন মসৃণ গোলা।
হ্রদ বা সমুদ্রপৃষ্ঠে জমে থাকা সেডিমেন্টারি পাথরের সঙ্গে মিনারেলের সংযোগ হলে, তা গোলাকৃতি বাবল?  তৈরি করে। পরবর্তীকালে, সেডিমেন্টারি রক ক্ষয়ে গেলেও, মিনারেল শক্ত হয়ে থাকে এবং তা দেখতে একেবারে লোহার গোলার মতো লাগে।
লাল গ্রহেও ঘটেছে তেমনই ঘটনা। হ্রদের জল শুকিয়ে যাওয়ার ফলে, বর্তমানে তা ধরা পড়েছে নাসার ক্যামেরায়।



দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162