আজ বুধবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ১৩ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
 / প্রথম পাতা / দূষণ শিশুর মস্তিষ্ক পুরোপুরি নষ্ট করতে পারে : ইউনিসেফ
ডেসটিনি ডেস্ক
Published : Thursday, 7 December, 2017 at 9:46 PM, Count : 11
দূষণের সঙ্গে শ্বাসকষ্টের সম্পর্ক আমাদের সবারই জানা। তবে জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ এ বার যে প্রতিবেদন প্রকাশ করেছে তা রীতিমতো ভয়ঙ্কর। গত মঙ্গলবার প্রকাশিত বৈজ্ঞানিক গবেষকদের একটি দলের প্রতিবেদনে দেখা গিয়েছে, দূষণ শিশুর মস্তিষ্ককে পুরোপুরি নষ্ট করে দিতে পারে।
ইউনিসেফের রিপোর্টে আরো বলা হয়েছে, দক্ষিণ এশিয়াতেই সবচেয়ে বেশি অনুপাতে শিশুদের এমন একটা পরিবেশে থাকতে হয় যেখানে দূষণ আন্তর্জাতিক মাত্রার থেকে অন্তত ৬ গুণ বেশি। বর্তমানে সারা বিশ্বে এক বছরের নিচে প্রায় ১.৭ কোটি শিশু এই দূষণের পরিবেশে বাস করছে। এর মধ্যে সর্বাধিক ১.২ কোটি শিশু রয়েছে দক্ষিণ এশিয়ায়। আর পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বিষাক্ত বাতাসে শ্বাস নিচ্ছে ৪৩ লাখ মানুষ।
বাতাসে বিপদ শীর্ষক রিপোর্টের কথা উল্লেখ করে ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্তনি লেক জানিয়েছেন, দূষণের জেরে শুধু শিশুর হৃদযন্ত্রই ক্ষতিগ্রস্ত হয় এমনটা নয়। দূষণ শিশুর মস্তিষ্ক ও ভবিষ্যৎ? একেবারে নষ্ট করে দিতে পারে। এ জন্য শিশুদের দূষিত বাতাস থেকে দূরে রাখার জন্য বাবা-মায়ের পরামর্শ দিয়েছে ইউনিসেফ।
তাদের দাবি, শিশুর স্বাস্থ্যের সার্বিক উন্নতি ও রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকে জোর দিতে হবে। এজন্যই মাতৃস্তন্যপান ও পুষ্টিকর খাবার খাওয়ানোকে বাধ্যতামূলক করার কথা বলেছে ইউনিসেফ।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162