আজ শুক্রবার, ১ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ, ১৫ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
 / স্বাস্থ্য / শীতে মটরশুঁটি খান
ডেসটিনি অনলাইন :
Published : Thursday, 7 December, 2017 at 11:05 AM, Update: 07.12.2017 11:25:55 AM, Count : 93
ফাইল ছবি

ফাইল ছবি

শীতকালিন সবজি হিসেবে মটরশুঁটির জুড়ি মেলা ভার।শীতকালে এই সবজিটি বাজারে গেলেই চোখে পড়ে। আর বাজারে উঠতে শুরু করেছে শীতকালীন সবজি। আর এসব শীতকালীন সবজির মধ্যে মটরশুঁটি অনেকেরই প্রিয় খাবার। অন্যান্য খাবারের স্বাদ বাড়াতেও মটরশুটির জুড়ি নেই। অসাধারণ সব পুষ্টিগুণ এর পাশাপাশি অতি সুস্বাদু এই শস্যদানাটির রয়েছে নান রোগ প্রতিরোধ ক্ষমতা।


অতি সম্প্রতি এক গবেষণায় দেখা যায়, এক কাপ মটরশুটিতে ১০০’র কম ক্যালরি আছে কিন্তু প্রচুর পরিমাণে প্রোটিন, আঁশ এবং অনেক ধরনের পুষ্টিসমৃদ্ধ উপাদান রয়েছে। এতে ফ্যাট কম থাকায় ওজন কমাতেও দারুণ সাহায্য করে।ফলে নিয়মিত মটরশুঁটি খেলে আপনার ওজন নিয়ন্ত্রনে থাকবে।
 
মেক্সিকান গবেষকরা বলছেন, কেউ যদি প্রতিদিন দুই মিলিগ্রাম পলিফেলনসমৃদ্ধ খাবার খান, তাহলে তার পাকস্থলী ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমে যায়। আর এক কাপ মটরশুঁটিতে অন্তত ১০ মিলিগ্রাম পলিফেলন থাকে। তাই এটি পাকস্থলী ক্যানসারের ঝুঁকি কমাত দারুণ কার্যকর।

এছাড়াও মটরশুঁটি খেলে হৃদরোগেরও ঝুঁকি কমে। প্রচুর পরিমাণে আঁশ থাকায় মটরশুঁটি কোষ্ঠকাঠিন্য সারাতে সাহায্য করে। এক কাপ মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ভিটামিন কে থাকে যা শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণে সাহায্য করে। ফলে হাড় মজবুত রাখার ক্ষেত্রেও মটরশুঁটি বেশ কার্যকর। সবদিক থেকেই তাই শীতকালে মটরশুঁটির কোনো তুলনা হয় না।

একনজরে দেখে নেয়া যাক মটরশুঁটির গুনাগুন:-

ওজন নিয়ন্ত্রণে রাখেঃ

মটরশুঁটি দানাতে ফ্যাট নেই বললেই চলে, কিন্তু অন্যান্য উপাদান আছে প্রচুর পরিমাণে। এক কাপ মটরশুঁটি তে একশোর কম ক্যালোরি রয়েছে। কিন্তু প্রোটিন, ফাইবার আছে প্রচুর পরিমাণে।

পাকস্থলীর ক্যান্সার রোধ করেঃ
মটরশুঁটির দানাতে আছে প্রচুর পরিমাণে স্বাস্থ্য প্রতিরক্ষামূলক পলিফেনল যাকে কামস্ট্রল বলা হয়। মেক্সিকো সিটির একটি গবেষণায় বলা হয়েছে আপনি যদি পাকস্থলীর ক্যানসার রোধ করতে চান তাহলে প্রতিদিন মটরশুঁটি দানা খাদ্য তালিকায় রাখুন।

রোগ প্রতিরোধ ক্ষমতা ও শক্তি বৃদ্ধি করেঃ
মটরশুঁটির অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান সমূহ আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও শক্তি বৃদ্ধি করে। তাই দেহের সুস্থতায় মটরশুঁটি খেতে ভুলবেন না।

বলি রেখা, আলঝেইমারস, বাত, ব্রংকাইটিস, অস্টিওপরোসিস এবং কেনডিডা প্রতিরোধ করেঃ
মটরশুঁটিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি, ই, মিনারেল জিংক, ওমেগা-৩ ফ্যাটি এসিড, আলফা লিনলেনিক এসিড ইত্যাদি নানাবিধ উপাদান আমাদের দেহের বলি রেখা, আলঝেইমারস, বাত, ব্রংকাইটিস, অস্টিওপরোসিস এবং কেনডিডা প্রতিরোধ করে।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ করেঃ
মটরশুঁটির ফাইবার ও প্রোটিন আমাদের দেহের ব্লাড সুগার নিয়ন্ত্রন করে থাকে। মটরশুঁটিতে আছে প্রাকৃতিক চিনি যা দেহের জন্য ক্ষতিকর না।

হার্টের সমস্যা রোধ করেঃ
মটরশুঁটির ভিটামিন বি-১, বি-২, বি-৩ ও বি-৬ আমাদের দেহের হোমসিস্টিন লেভেল রোধ করে। হার্টের সমস্যা হওয়ার অন্যতম কারণ হল হোমসিস্টিন।

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করেঃ
মটরশুঁটির অতিরিক্ত ফাইবার উপাদান আমাদের দেহের কোষ্ঠকাঠিন্য সমস্যা রোধ করে।

মজবুত হাড়ঃ
মাত্র এক কাপ মটরশুঁটিতে আছে ৪৪% ভিটামিন-কে যা আমাদের দেহের হাড়ের ভিতর ক্যালসিয়ামের যোগান দিয়ে থাকে। মটরশুঁটির ভিটামিন-বি অস্টিওপরোসিস রোগ প্রতিরোধে সাহায্য করে।

ক্ষতিকর কোলেস্টেরল রোধ করেঃ
মটরশুঁটির পুষ্টিকর উপদান আমাদের দেহের ক্ষতিকর কোলেস্টেরল রোধ করে ও দেহের জন্য উপযোগী কোলেস্টেরল সংরক্ষণ করতে সাহায্য করে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162