এই মাত্র পাওয়া : নরসিংদীর মাধবদীর আস্তানা থেকে দুই নারী ‘জঙ্গি’র আত্মসমর্পণ
বুধবার, অক্টোবর ১৭, ২০১৮ | ২, কার্তিক, ১৪২৫
 / এক্সক্লুসিভ / রোগ সতর্কতা: ভাইরাল জন্ডিস
মোঃ মাসুদ রানা,ডেসটিনি অনলাইন :
Published : Friday, 5 January, 2018 at 11:00 AM, Count : 687
রোগ সতর্কতা: ভাইরাল জন্ডিস

রোগ সতর্কতা: ভাইরাল জন্ডিস

জন্ডিসের জন্য আমরা সাধারণত পাঁচটি ভাইরাসকে দায়ী করে থাকি। এরা হল – হেপাটাইটিস এ, বি, সি, ডি, আর ই । এর মধ্যে বি তিন ভাবে ছড়ায়- রক্তের মাধ্যমে, শারীরিক মেলামেশায় এবং মা থেকে শিশুর মধ্যে (জন্মের সময়)।


সি সাধারণত রক্তের মাধ্যমে আর ডি শুধু যারা বি এ আক্রান্ত, শুধু তাদের হতে পারে। কারন বি এর উপস্থিতি ছাড়া ডি অচল। এ আর ই দুষিত পানীয় ও খাবারের মাধ্যমে ছড়ায়। তাই খুব সহজেই মানুষ আক্রান্ত হয় এবং সবচেয়ে বেশী পাওয়া যায়। এই দুই ভাইরাসে যে কেউ আক্রান্ত হলেও, শিশুরা বেশী এ তে এবং বড়রা বেশী ই তে আক্রান্ত হয়।

সারা বছরই এই ভাইরাসের প্রকোপ থাকলেও গ্রীষ্মকালে একটু বেশী দেখা যায়। এ বছর অবশ্য একটু বাতিক্রম! সম্প্রতি এই শীতের মধ্যে ঢাকা শহরে ৫ থেকে ২৫ বছর বয়সি মানুষের মধ্যে প্রকোপ একটু বেশী দেখা যাচ্ছে, বিশেষ করে যারা বাইরের খোলা খাবার খেতে পছন্দ করেন। তাই বাইরের খাবার ও পানি পরিহার করলে, সেই সাথে ঘরে স্বাস্থ্যসম্মত খাবার খেলে ও বিশুদ্ধ পানি পান করলে খুব সহজেই এই দুই ভাইরাস জনিত জন্ডিস এড়ানো সম্ভব। আর যদি একবার হয়েই যায়, তবে পূর্ণ বিশ্রামের পাশাপাশি প্রচুর শর্করা ও তরল খাবার খেতে হবে। এতে রোগী ধীরে ধীরে সুস্থ হয়ে উঠবে। তবে রোগী বেশী অসুস্থ হয়ে গেলে ডাক্তারের পরামর্শ নিতে হবে। জন্ডিস হলে হলুদ খাওয়া যাবেনা বা ফকির দিয়ে টোটকা করলে ভালো হয়- এগুলো একদমই বাজে কথা। ভালো খবর হল, যাদের এই দুই জন্ডিস একবার হবে, দ্বিতীয়বার আর কোনদিন হবেনা।

ড. বদরুল আলম  কনসালটেন্ট ( মেডিসিন )
ইবনে সিনা ডি. ল্যাব এন্ড কনসালটেশন সেন্টার, দয়াগঞ্জ


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162