সোমবার, জুলাই ১৬, ২০১৮ | ৩১, আষাঢ়, ১৪২৫
 / স্বাস্থ্য / অ্যাসিডিটি থেকে চিরমুক্তি!
ডেসটিনি অনলাইন :
Published : Wednesday, 10 January, 2018 at 8:45 PM, Count : 676
ছবি-ইন্টারনেট

ছবি-ইন্টারনেট

অ্যাসিডিটির সমস্যায় কম বেশি আমাদের সবাইকেই ভুগতে হয়। আমাদের পাকস্থলিতে অতিরিক্ত বা ভারসাম্যহীন অ্যাসিড উৎপন্ন হওয়ার ফলে পেট ব্যথা, গ্যাস, বমি-বমি ভাব, মুখে দুর্গন্ধ বা অন্য সমস্যা দেখা দিতে পারে। সাধারণত বেশি ঝাল খাবার খাওয়া, অনিয়মিত খাদ্যাভ্যাস, দুঃচিন্তা, ব্যায়াম না করা বা অতিরিক্ত মদ্যপানের ফলে অ্যাসিডিটি হতে পারে।

এই অ্যাসিডিটি থেকে মুক্তির জন্য অনেকেই অনেক ওষুধ খান৷ কিন্তু ওষুধ ছাড়াও ঘরোয়া পদ্ধটিতেও এর থেকে মুক্তি পাওয়া সম্ভব। আজ জানাবো তেমনি কিছু উপায়, যা থেকে আপনি অ্যাসিডিটি থেকে চিরজীবনের মত মুক্তি পেতে পারেন।

১। দারুচিনি-
দারুচিনি খাবার হজমে সাহায্য করে থাকে। এটি প্রাকৃতিক অ্যান্টাসিড হিসেবে কাজ করে থাকে, যা পেটের গ্যাস কমিয়ে দেয়। এক কাপ পানিতে আধা চা চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে কয়েক মিনিট জ্বাল দিন। এটি দিনে দুই থেকে তিনবার পান করুন। এছাড়া সালাদ অথবা স্যুপে দারুচিনি গুঁড়ো মিশিয়ে খেতে পারেন।

২। ঠান্ডা দুধ-
দুধে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম আছে, যা অ্যাসিডিটি তৈরি করতে বাধা দেয়। এমনকি ঠান্ডা দুধ বুক জ্বালাপোড়া বন্ধ করে। অ্যাসিডিটি সমস্যা দেখা দিকে এক গ্লাস চিনি ছাড়া ঠান্ডা দুধ পান করুন। আপনি চাইলে এতে এক চামচ ঘি মিশিয়ে নিতে পারেন।

৩। পাকা কলা-
কলাতে থাকা পটাশিয়াম পাকস্থলিতে অ্যাসিডিটির লেভেল নিয়ন্ত্রণ রাখে। এর মিউকাস নামক উপাদান অ্যাসিডিটির সমস্যা দূর করতে বেশ কার্যকরী। তবে কলা যেন বেশ পাকা হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে।

৪। আপেল সিডার ভিনেগার-
আপেল সিডার ভিনেগার নিজে এসিড হলেও এটি অ্যাসিডিটি দূর করতে সাহায্য করে। এক কাপ পানিতে এক অথবা দুই চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। এটি দিনে এক থেকে দুইবার পান করুন। আপনি এটি খাবার খাওয়ার আগে পান করতে পারেন।

৫। আদা-
অ্যান্টি ইনফ্লামেটরী উপাদান অ্যাসিডিটি কমাতে সাহায্য করে। অ্যাসিডিটি সমস্যা হলে কয়েক টুকরো আদা চিবাতে পারেন। এছাড়া এক কাপ পানিতে কয়েক টুকরো আদা দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিন। এটি পান করুন। এক চামচ আদার রস দিনে দুই থেকে তিনবার পান করুন। এটিও অ্যাসিডিটি দূর করে দিবে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162