এই মাত্র পাওয়া : ২১ জন বিশিষ্ট নাগরিককে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ‘একুশে পদক’ প্রদান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮
 / তথ্য ও প্রযুক্তি / সবচেয়ে শক্তিশালী রকেটের মহাকাশযাত্রা শুরু
ডেসটিনি অনলাইন :
Published : Wednesday, 7 February, 2018 at 11:28 AM, Count : 100
ছবি- রয়টার্স

ছবি- রয়টার্স

বিশ্বের এযাবৎকালের সবচেয়ে শক্তিশালী রকেট ‘ফ্যালকন হেভি’ পৃথিবী থেকে সফলভাবে মহাকাশের দিকে যাত্রা শুরু করেছে। চাঁদে অভিযানের পর এটিই সবচেয়ে শক্তিশালী রকেট। রকেটটির ভেতরে রয়েছে লাল রঙয়ের একটি গাড়ি। গাড়ির ভেতরে আছে ৩টি ক্যামেরা। গাড়িটি মহাকাশের ছবি তুলে পৃথিবীতে পাঠাবে।


এই রকেটের বৈশিষ্ট্য হচ্ছে, এটি আগের সবচেয়ে শক্তিশালী রকেটের চেয়ে অন্তত দ্বিগুণ বেশি ভার বহন করতে পারবে। এটি মোট ৬৪ টন ওজনের বস্তু পৃথিবীর কক্ষপথে পৌঁছে দেওয়ার ক্ষমতা রাখে। আর এ কারণেই এর যাত্রা নিয়ে মহাকাশ বিজ্ঞানী ও গবেষকদের কাছে কৌতূহলের সীমা ছিল না।  

একজন ব্যবসায়ীর খেয়ালি পরীক্ষা বা ঝুঁকিপূর্ণ উদ্যোগ বলে এই রকেট প্রকল্প নিয়ে নানা রকম আশংকা ছিলো। কিন্তু সফল ভাবেই ব্যাপক বেগের সাথে আটলান্টিক মহাসাগরের উপর দিয়ে মহাকাশের উদ্দেশ্যে উড়ে গেছে এটি। ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে যখন সেটির উৎক্ষেপণ হচ্ছিলো তখন শোনা যাচ্ছিলো উচ্ছ্বসিত দর্শকদের হর্ষধ্বনি।

আন্তর্জাতিক স্পেস সেন্টার ঘুরে আসা একজন নভোচারী কমান্ডার লিরয় চাও এই উৎক্ষেপণ দেখার পর তাঁর অনুভূতি ব্যাখ্যা করে বলছিলেন, তাঁর কাছে দিনটি একটি মহাউত্তেজনার দিন। ভবিষ্যতে মহাকাশে অনুসন্ধান ও গবেষণার কাজে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিজ্ঞানীদের ধারণা, এই রকেটযাত্রা মহাকাশযাত্রায় নতুন দ্বার উন্মোচন করবে। যদিও বেসরকারি প্রতিষ্ঠান স্পেস এক্সের পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা রকেটটির এই মিশনের কোনো গন্তব্য নেই। স্পেস এক্সের মালিক ইলন মাস্ক। তাঁকে বিশ্বের সবচেয়ে মেধাবী উদ্যোক্তা হিসেবে বিবেচনা করা হয়। তাঁর এই মিশন প্রচলিত ধারণার চেয়ে অনেক বাজেট নিয়ে পরিচালিত হচ্ছে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162