সোমবার, মে ২১, ২০১৮ | ৭, জ্যৈষ্ঠ, ১৪২৫
 / বিনোদন / এটিএম শামসুজ্জামান এখন কোথায় এবং কেমন আছেন?
ডেসটিনি অনলাইন :
Published : Tuesday, 13 February, 2018 at 4:31 PM, Count : 282
এটিএম শামসুজ্জামান  এখন কোথায় এবং কেমন আছেন?

এটিএম শামসুজ্জামান এখন কোথায় এবং কেমন আছেন?

এটিএম শামসুজ্জামান ১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর নোয়াখালীর দৌলতপুরে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। গ্রামের বাড়ি নোয়াখালী জেলার ভোলাকোটের বড় বাড়ি আর ঢাকায় থাকতেন দেবেন্দ্রনাথ দাস লেনে। পড়াশোনা করেছেন ঢাকার পগোজ স্কুল, কলেজিয়েট স্কুল, রাজশাহীর লোকনাথ হাই স্কুলে। পগোজ স্কুলে তার বন্ধু ছিল আরেক অভিনেতা প্রবীর মিত্র। ম্যাট্রিকুলেশন পাশ করেন ময়মনসিংহ সিটি কলেজিয়েট হাই স্কুল থেকে। তারপর জগন্নাথ কলেজ ভর্তি হন। তার পিতা নূরুজ্জামান ছিলেন নামকরা উকিল এবং শেরে বাংলা একে ফজলুল হকের সঙ্গে রাজনীতি করতেন। মাতা নুরুন্নেসা বেগম। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে শামসুজ্জামান ছিলেন সবার বড়।
১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর বিষকন্যা চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে। প্রথম কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন ‘জলছবি’ চলচ্চিত্রের জন্য। ছবির পরিচালক ছিলেন নারায়ণ ঘোষ মিতা, এ ছবির মাধ্যমেই অভিনেতা ফারুকের চলচ্চিত্রে অভিষেক। এ পর্যন্ত শতাধিক চিত্রনাট্য ও কাহিনী লিখেছেন।
অভিনেতা হিসেবে চলচ্চিত্র পর্দায় আগমন ১৯৬৫ সালের দিকে। ১৯৭৬ সালে চলচ্চিত্রকার আমজাদ হোসেনের ‘নয়নমণি’ চলচ্চিত্রে খলনায়কের চরিত্রে অভিনয়ের মাধ্যমে আলোচনা আসেন তিনি। ১৯৮৭ সালে কাজী হায়াত পরিচালিত ‘দায়ী কে’ চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। তিনি রেদওয়ান রনি পরিচালিত ‘চোরাবালি’তে অভিনয় করেন ও শ্রেষ্ঠ পার্শ্ব-চরিত্রে অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।
১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধূরির ‘বিষকন্যা’ চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে কাজ করেন। এরপর খান আতাউর রহমান, কাজী জহির, সুভাষ দত্তদের সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন। তবে ২০০৯ সালে প্রথম পরিচালনা করেন শাবনূর-রিয়াজ জুটিকে নিয়ে ‘এবাদত’ নামের একটি ছবি।
অভিনয়-নির্মাতার পাশাপাশি একজন লেখক হিসেবেও এটিএম শামসুজ্জামানও নন্দিত। কাহিনীকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন তিনি। একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা এটিএম শামসুজ্জামান গল্প, কবিতা লেখারও চর্চা করেছেন নিভৃতে।
এটিএম শামসুজ্জামান  এখন কোথায় এবং কেমন আছেন?

এটিএম শামসুজ্জামান এখন কোথায় এবং কেমন আছেন?

বর্তমানে এটিএম শামসুজ্জামান কেমন আছেন ?  কোথায় আছেন? তিনি কি অভিনয় ছেড়ে দিয়েছেন? বার্ধক্য জনিত কারণে আর অভিনয় করা সম্ভব হচ্ছে না? এমন কিছু প্রশ্ন মিডিয়া পাড়ায় ভাসছিল কয়েক দিন থেকেই। গত বছরের আগস্ট মাসে একুশে পদকপ্রাপ্ত এ অভিনেতার একটি চোখের অস্ত্রোপচার হয়। তার পর খুব বেশি অভিনয়ে দেখা যায়নি তাকে। তাহলে কি অভিনয় ছেড়েই দিলেন বর্ষিয়াণ এ অভিনেতা।
এসব প্রশ্নের উত্তর  খুঁজতেগিয়ে দেখা গেল তার সবকটা ফোন নাম্বারও বন্ধ। এখন শুধু  একটাই পথ খোলা সেটা হলো তার বাড়ি যাওয়া।  এটিএম শামসুজ্জামান পুরান ঢাকার সুত্রাপুরে বসবাস করেন। 
নন্দিত এ অভিনেতার বাড়ি গিয়েও সোজা দরজায় নক। ঠক ঠক ঠক।  অনেকক্ষণ নক করার পরে মনে হলো  কেউ একজন হেঁটে আসছেন দরজার দিকেই।কথা ছিল বাইরে বেরুবেন। তাই এসছিলেন, কারো দরজায় নক করা শুনে নয়। তার খোঁজেই কেউ এসেছে জেনে বাসার ভেতরে নিয়ে গিয়ে বসলেন।  আলাপে আলাপে মনে জমে থাকা কিছু প্রশ্নের উত্তর পাওয়া গেল। তবে সেরা খবরটি হলো, শারীরিক নানা প্রতবন্ধকতার পরও বেশ ভালো আছেন এটিএম শামসুজ্জামান।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162