রবিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৮ | ৮, আশ্বিন, ১৪২৫
 / ডেসটিনি সংবাদ / দেশের অর্থনীতিতে ডেসটিনির পাউলোনিয়া গাছ এক সম্ভাবনা
পর্ব- ০১
ডেসটিনি অনলাইন :
Published : Friday, 9 March, 2018 at 4:18 AM, Update: 09.03.2018 4:34:26 AM, Count : 1634
দেশের অর্থনীতিতে ডেসটিনির পাউলোনিয়া গাছ  এক সম্ভাবনা

দেশের অর্থনীতিতে ডেসটিনির পাউলোনিয়া গাছ এক সম্ভাবনা

পৃথিবীতে জীব প্রাণের বেচেঁ থাকতে হলে প্রয়োজন অক্সিজেন যা আসে গাছ থেকে। পরিবেশের ভারসাম্য রক্ষা করতেও গাছের ভূমিকা অপরিসীম। হাজার হাজার বছর ধরে পৃথিবীর ভারসাম্য রক্ষায় ও তাপমাত্রা সহনীয় মাত্রায় রাখতে গাছের ভূমিকা অপরিসীম।


গবেষণা ও পরিসংখ্যানের তথ্যমতে যেকোনো একটি দেশের শতকরা ২৫% ভাগ বনভূমি বা সবুজ বনায়ন থাকা পরিবেশ রক্ষার জন্য অত্যন্ত জরুরি। গবেষণায় জানাগেছে বর্তমানে বাংলাদেশের মোট সবুজ বনায়নের পরিমাণ ৯.৩ শতাংশ, আর সরকারি হিসাব মতে দেশে প্রায় ১৬-১৭ শতাংশ বনভূমি রয়েছে। 

বন অধিদফতর কর্তৃক ফরেস্ট্রি মাস্টারপ্ল্যান অনুসারে ২০২০ সালের মধ্যে ২০% ভাগ ভূমিতে বন সৃজন করার মহাপরিকল্পনা রয়েছে। বন সৃজন করার মহাপরিকল্পনার ধারাবাহিকতায় বাংলাদেশে ২০০৬ সালে ডেসটিনি-২০০০ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রফিকুল আমীন ও চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন সূচনা করেছিলেন ‘ডেসটিনি ট্রি প্লান্টেশন লিমিটেড’নামের বাণিজ্যিক বনায়ন প্রতিষ্ঠানের। 

২০১০ সালে ডেসটিনি ট্রি প্লান্টেশন লিমিটেড প্রাথমিকভাবে বাংলাদেশের আবহাওয়ায় ‘পাউলোনিয়া ট্রি’-এর উপযোগিতা পরীক্ষার জন্য পরীক্ষামূলকভাবে একটি পাইলট প্রকল্প হাতে নেয়। প্রায় ২ বছর পরীক্ষা-নিরীক্ষা ও গবেষণার পর দেখা যায় বাংলাদেশের জন্য ‘পাউলোনিয়া ট্রি’ পরিবেশবান্ধব।


দেশের অর্থনীতিতে ডেসটিনির পাউলোনিয়া গাছ  এক সম্ভাবনাডেসটিনি ট্রি প্ল্যান্টেশন লিমিটেডের পাউলোনিয়া বাগানের একাংশ ও পাউলোনিয়া গাছ পরিচর্যাকারী নজরুল ইসলাম। ডেসটিনি অনলাইন।

দেশের অর্থনীতিতে ডেসটিনির পাউলোনিয়া গাছ এক সম্ভাবনাডেসটিনি ট্রি প্ল্যান্টেশন লিমিটেডের পাউলোনিয়া বাগানের একাংশ ও পাউলোনিয়া গাছ পরিচর্যাকারী নজরুল ইসলাম। ডেসটিনি অনলাইন।

এদিকে জানাগেছে, ২০১২ সালে ডেসটিনি গ্রুপের সকল কার্যক্রম সরকারী নির্দেশনায় সাময়ীকভাবে বন্ধ হয়ে যাওয়ার পর থেকে  ডেসটিনি-২০০০ লিমিটেডের অনেক ডিস্ট্রিবিউটর নিজ উদ্যোগে নিজস্ব জায়গায় পাউলোনিয়া গছ রোপন করে পরিচর্যার মাধ্যমে এইগাছ চাষ করছেন। এদের মধ্যে অন্যতম একজন ডেসটিনি-২০০০ লিমিটেডের ডিস্ট্রিবিউটর মো. নজরুল ইসলাম। তিনি পাউলোনিয়া চাষে যথেষ্ট অভিজ্ঞ ও সফল। বর্তমানে তার কয়েকশত পাউলোনিয়া গাছ রয়েছে। যা থেকে তিনি রুট কাটিংয়ের মাধ্যমে পাউলোনিয় গাছ বিক্রয়ও করে থাকেন।


প্রিয় পাঠক আজ আপনারা জেনেছেন ‘দেশের অর্থনীতিতে ডেসটিনির পাউলোনিয়া গাছ  এক সম্ভাবনা’ শিরোনামের তিন পর্বের ধারাবাহিক প্রতিবেদনের প্রথম পর্ব সম্পর্কে ।
আগামী পর্বে থাকছে পাউলোনিয়া গাছ পরিচর্যা ও এর চাষ প্রণালী নিয়ে বিশেষ প্রতিবেদন। আপনারা এই বিশেষ প্রতিদেনের মাধ্যমে জানুন পাউলোনিয়া গাছ সম্পর্কে সঠিক তথ্য ও পাউলোনিয়া চাষে সফল ব্যক্তির সফলতা।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


এই ক্যাটেগরির আরো সংবাদ
প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162