বুধবার, ডিসেম্বর ১২, ২০১৮ | ২৭, অগ্রহায়ণ, ১৪২৫
 / শিক্ষা / ব্রুসেলোসিস ও মলিকুলার ডায়াগনোসিস
‘চিকিৎসা ও প্রতিকার’
মোঃ আজিজুর রহমান ভূঁঞা,ময়মনসিংহ প্রতিনিধি,ডেসটিনি অনলাইন :
Published : Saturday, 10 March, 2018 at 6:49 PM, Count : 232
ব্রুসেলোসিস ও মলিকুলার ডায়াগনোসিস

ব্রুসেলোসিস ও মলিকুলার ডায়াগনোসিস

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভেটেরিনারি অনুষদের মেডিসিন বিভাগের ব্যবস্থাপনায় কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়নে ‘মানুষ ও গবাদি পশুর ব্রুসেলোসিস : মলিকুলার ডায়াগনোসিস, চিকিৎসা ও প্রতিকার’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

শনিবার (১০ মার্চ ) বাকৃবি’র ভেটেরিনারি অনুষদের মেডিসিন বিভাগের কনফারেন্স হলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় গবেষকবৃন্দের কথায় উঠে আসে ‘ব্রুসেলোসিস বাংলাদেশে পশুসম্পদ শিল্পে প্রতি বছর প্রায় ৬০ মিলিয়ন টাকা আর্থিক ক্ষতি সাধন করছে।’

বাকৃািব’র মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড.এম.আরিফুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভেটেরিনারি অনুষদের ডীন প্রফেসর ড. প্রিয় মোহন দাস। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রকল্পের কো-ইনভেস্টিকেটর প্রফেসর ড.মোঃ মকবুল হোসেন। এ প্রকল্পের পরিকল্পনা এবং কার্যক্রম সম্পর্কে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্পের প্রধান গবেষক প্রফেসর ড. মোঃ সিদ্দিকুর রহমান। এ অনুষ্ঠানে কেজিএফ’র পক্ষ থেকে বক্তব্য রাখেন ড. এম কাজী কমর উদ্দিন এবং ময়মনসিংহের ডিডি ডিএলও ড. মোঃ আফতাব হোসেন।

মূল প্রবন্ধে ড. মোঃ সিদ্দিকুর রহমান বলেন, ব্রুসেলোসিস ব্যাকটেরিয়া ঘটিত একটি সংক্রামক রোগ। এটি ছোঁয়াচে ও জুনোটিক রোগ। পশু থেকে মানুষে ও মানুষ থেকে পশুতে ছড়ায়। এ রোগে পশুসম্পদের ক্ষতি সাধন এবং তা মানুষে সংক্রমিত হয়ে অকাল মৃত্যুও ডেকে আনতে পারে।

ময়মনসিংহ মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের প্রফেসর ডা. নুরুল আমীন বাশারসহ পিএইচডি ফেলোগন এ প্রকল্পের সহায়তার জন্য কাজ করবেন। মানুষের রোগ নির্ণয় ও চিকিৎসায় মেডিকেল কলেজের সাথে যৌথভাবে এ গবেষণায় কাজ করা হবে। আক্রান্ত পশুর কাঁচা দুধ, স্বল্প জ্বাল দেয়া দুধ খাওয়ানোর মাধ্যমে অথবা নির্গত পদার্থের বা আক্রান্ত প্রাণীর প্রত্যক্ষ বা পরোক্ষ সংস্পর্শে মানুষের এ রোগ হতে পারে। এ রোগ নিয়ে উন্নত গবেষণার জন্য বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের মেডিসিন বিভাগে ‘লাইভস্টক ও হিউম্যান ব্রুসেলোসিস’ নামের একটি নতুন গবেষণাগার প্রতিষ্ঠা করা হয়েছে। বাংলাদেশ থেকে ব্রুসেলোসিস নিধনে এটি সম্ভাবনার একটি নতুন দ্বার উন্মোচিত করবে বলে গবেষকবৃন্দ মতামত পেশ করেন।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


এই ক্যাটেগরির আরো সংবাদ
প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162