সোমবার, জুন ২৫, ২০১৮ | ১০, আষাঢ়, ১৪২৫
 / তথ্য ও প্রযুক্তি / ভুল তথ্য কেন ভাইরাল হয়ে যায়?
ডেসটিনি অনলাইন :
Published : Sunday, 11 March, 2018 at 4:08 PM, Count : 156
ভুল তথ্য কেন ভাইরাল হয়ে যায়?

ভুল তথ্য কেন ভাইরাল হয়ে যায়?

সামাজিক যোগাযোগের মাধ্যমে আজ-কাল কোনটা তথ্য সঠিক আর কোনটা ভুল এটা বুঝা খুব মুশকিল। বিশেষ করে সম্প্রতি বাংলাদেশের অভিনেতা ওমর সানির ঘটনাটি সবাইকে অবাক করেছে এমনকি অভিনেতা নিজেও দুঃখ প্রকাশ করে ভক্তদের উদ্দেশে সঠিক তথ্যটি জানিয়েছেন। 

অনেক ভাল খবর আমাদের সমাজে কিংবা বিশ্বে ঘটে কিন্তু কেও এতটা না জানলেও ভুল কোন খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ালে তা অনেক দ্রুতই ছড়িয়ে যায়। কেন দ্রুত ছড়ায় তা নিয়ে চলছে গভীর গবেষণা। সাম্প্রতিক এক গবেষণার সূত্র ধরে এমনই তথ্য সামনে নিয়ে এসেছে ‘নিউ সায়নটিস্ট’।

প্রতিবেদনে বলা হয়েছে, ক্যামব্রিজের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) বিশ্ববিদ্যালয়ের গবেষক সিনান আরল এবং তাঁর সহকর্মীদের মতে, গত ২০০৬ ও ২০১৭ সালে প্রায় ১ লাখ ২৬ হাজার ভুল তথ্য টুইট করা হয়েছে। এই ভুল তথ্যগুলো সঠিক তথ্যের তুলনায় ৭০ শতাংশ রি-টুইট করা হয়েছে।

গবেষকদের দাবি, একটি সঠিক তথ্য ১৫শ' সাধারণ মানুষের কাছে পৌঁছাতে অনেকটা সময় লাগে। সেই তথ্যটি কম করে ৬ বার টুইট না করা পর্যন্ত ১৫শ' সংখ্যক লোক সেটি দেখতে পান না।

কেন ভুল তথ্য সোশ্যাল মিডিয়ায় দ্রুত ছড়িয়ে পড়ে? এ নিয়ে গবেষকরা মনে করেন, ভুল তথ্যগুলো এমন ভাবে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে, যার ফলে সেই তথ্যগুলো আমাদের সত্যি বলে মনে হয়। শুধু তাই নয় অনেক সময় আমরা আবেগতাড়িত হয়ে কিংবা বিরক্ত হয়ে সেই তথ্যগুলো শেয়ার করি।
উদাহরণ স্বরূপ, ২০১২ এবং ২০১৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল ইলেকশনের কথা বলেন গবেষকরা।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০০৬-২০১৮ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162